খোঁজ মিলল ধবধবে সাদা রঙের বিরল সাপের!

0
184

ভারতের উত্তর ছত্তিশগড়ের অম্বিকাপুরে দেখা মিলল এক বিরল প্রজাতির কেউটে সাপের। সম্পূর্ণ সাদা রঙের এই সাপটি অ্যালবিনিজম অর্থাৎ শ্বেতী রোগাক্রান্ত। সুরজপুর জেলার জয়নগর গ্রামের বাসিন্দারা চমকে গিয়েছেন এমন অদ্ভুত রঙের সাপ দেখে।

সত্যমকুমার দ্বিবেদী নামের এক সর্প বিশেষজ্ঞ জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে তিনি এক কুয়োর ভিতর থেকে সাপটিকে উদ্ধার করেন।

তিনি বলেন, এযাবৎ তিনি তিনশোর বেশি সাপ ধরেছেন। তবে এমন সাপের মুখোমুখি তিনিও হননি। আসলে চিতি বলে পরিচিত এই ধরনের সাপ ছত্তিশগড়ে সাধারণত দেখতে পাওয়া যায় না। কী করে এই প্রজাতির সাপ এই এলাকায় এল ভেবে বিস্মিত হচ্ছেন গ্রামবাসীরা।

তবে এই সাপকে আদৌ ভয় পাচ্ছেন না তারা। কেননা এই প্রজাতির সাপ মোটেই আক্রমণাত্মক নয়। খোঁচালেও এরা পালটা আক্রমণ করে না। সাধারণত নিজেদের মাথা দেহের মধ্যে লুকিয়ে আত্মরক্ষা করতে দেখা যায় এদের।

এই ধরনের সাপগুলি নিরীহ হলেও সাধারণ কেউটে বা কমন ক্রেইট অত্যন্ত বিষধর। কালো ও হালকা রঙের মিশেলে ওই প্রজাতির সাপ সাক্ষাৎ মৃত্যুদূত। তাদের ঠিক উলটো ধর্মের এই চিতি সাপ। তবে ধর্মে ভিন্নতা সত্ত্বেও সব প্রজাতির কেউটেই নিশাচর। এরা দিনে ঘুমোয়। রাতেই এদের আনাগোনা বাড়ে। মেলানিনের অভাবেই এই ধরনের সাপের শরীর শ্বেতবর্ণ ধারণ করে। কখনও কখনও গোলাপি বা হলুদ রংও হয় তাদের।

অর্থসূচক/কেএসআর