ব্যাংকারদের জন্য অন্তত একদিন ছুটি নিশ্চিত করার নির্দেশ

ঈদের আগে লেনদেনের শেষ দিন ব্যাংকে ভীড়

Bank-workingদেশের বর্তমান পরিস্থিতিতে ছুটির দিনেও গ্রাহকের সুবিধার্থে ব্যাংক খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তবে বন্ধের দিন শাখা খোলা থাকলেও সপ্তাহে অন্ততঃ একদিন কর্মকর্তা-কর্মচারীরা যেন ছুটি পান তা নিশ্চিত করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।
বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অব-সাইট সুপারভিশন থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশে কার্যরত সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এর আগে গত বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে এক প্রজ্ঞাপনে দেশের সব ব্যাংক শুক্রবার খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে, ক্যাশ ও ক্লিয়ারিং (চেকের মাধ্যমে বড় অংকের লেনদেন) সংক্রান্ত কার্যক্রম পরিচালনার জন্য ব্যাংক শাখাগুলোকে বলা হয়। তবে শুক্রবার (নামায ও মধ্যাহ্ন ভোজের বিরতিসহ) তফসিলি ব্যাংকগুলোর সব শাখা প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিতকরার কথা বলা হয়।
নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে ছুটির দিনে ব্যাংক শাখা খোলা রাখার নির্দেশনা দেওয়া হলেও সব কর্মকর্তা-কর্মচারী যেন সপ্তাহে অন্ততঃ এক দিন ছুটি ভোগ করতে পারেন তা অভ্যান্তরীণ সমন্বয়ের মাধ্যমে নিশ্চিত করার জন্য ব্যাংকগুলো প্রধানদের নির্দেশ দেয়া যাচ্ছে।

এসএই/এআর