সাধারণ পরিচালকদের চেয়ে স্ত্রতন্ত্র পরিচালকদের সম্মানী হবে ৩গুণ

0
333

স্বতন্ত্র পরিচালকরা আমাদের ‘চোখ-কান’ উল্লেখ্য করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসির) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির সাধারণ পরিচালকদের থেকে স্ত্রতন্ত্র পরিচালকদের সম্মানী ৩গুণ করার কথা ভাবছি।

আজ শনিবার (৩১অক্টোবর) ‘পুঁজিবাজারের পরিস্থিতি এবং টেকসই উন্নয়ন’ নিয়ে আয়োজিত ওয়েবিনারের বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে।

স্বতন্ত্র পরিচালকদের দায়িত্ব অনেক গুরুত্বপূর্ণ উল্লেখ করে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, কোন কোন কোম্পানিতে নিজেদের সুবিধামতো স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয়া হয়। যাতে সঠিক দায়িত্ব পালন করা হচ্ছে না। একারনে আমাদেরকে হস্তক্ষেপ করতে হচ্ছে। কয়েকটি কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করে দিয়েছি। উনারাই হচ্ছেন আমাদের চোখ-কান। কিন্তু উনারা যদি আত্মীয়স্বজন হন, তাহলে সঠিক দায়িত্ব পালন করা কঠিন।

তিনি বলেন, আগামিতে যাকে ইচ্ছা, তাকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়ার সুযোগ থাকবে না। ভালো স্বতন্ত্র পরিচালক নিয়োগে সম্মানির বিষয়টি দেখতে হবে। একারনে সাধারন পরিচালকদের থেকে তাদের সম্মানি ৩গুণ করার কথা ভাবছি।

শিবলী রুবাইয়াত বলেন, এখন থেকে স্বতন্ত্র পরিচালকদের সাবমিশন অনলাইনে হয়ে যাবে বলে। তবে সব শর্ত পরিপালন করলে স্বতন্ত্র পরিচালক হওয়ার যাবে।

নিরীক্ষা নিয়ে সমালোচনা উঠেছে জানিয়ে তিনি বলেন, আমরা একটি বিদেশী কোম্পানির সঙ্গে চুক্তি হয়েছে। তারা আমাদের এখানে অনলাইনে অ্যাকাউন্টস দাখিলের ফরমেট দেবে। সেখান থেকে সরকারি রেগুলেটররা অ্যাকাউন্টসের তথ্যগুলো নেওয়ার চেষ্টা করব। এর মাধ্যমে ভিন্ন ভিন্ন জায়গায় ভিন্ন অ্যাকাউন্টস জমা দেওয়ার সমস্যাটা লাঘব হবে।

তিনি বলেন, ফেসবুক ও অবৈধ নিউজপোর্টালে গুজব ছড়ানো নিয়ে কেউ কেউ বলেছেন। আমরাও এমনটি দেখতে পাই। তারা গুজব ছড়িয়ে বাজারকে প্রভাবিত করার চেষ্টা করে। তাদেরকে কেউ কেউ ব্যবহার করছে বলে মনে হয়। তাই সিএমজেএফকে এ বিষয়ে সহযোগিতার জন্য বলব। সামাজিক যোগাযোগ মাধ্যমের অবৈধ গুজব ছড়ানো নিয়ে সরকারি বিভিন্ন সংস্থা কাজ করছে। তারা এ ব্যাপারে কয়েকটি ব্যবস্থাও নিয়েছে। তবে কিছু নিউজপোর্টাল থেকে ভূয়া নিউজ ছড়ানোর বিষয়ে সিএমজেএফকে ভূমিকা রাখার জন্য বলব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির প্রেসিডেন্ট শামস মাহমুদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি ছায়েদুর রহমান ও সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেল।মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএমবিএর ভাইস-প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান।