করোনা: শনাক্ত ও মৃত্যুতে ফের ঊর্ধ্বগতি

0
85
গাজা শহর থেকে তোলা। ছবি: এএফপি/গেটি ইমেজেস

মহামারি করোনা ভাইরাস তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। এখনো কার্যকরী কোন ভ্যাকসিন না আসায় সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বেড়ে চলছে। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) গতকালের তুলনায় নতুন রোগী ও মৃত্যু উভয়ই বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে এক হাজার ৬৮১ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ১৪৯৩, ১৩৩৫, ১৪৩৬, ১৩০৮, ১০৯৪, ১৫৮৬ ও ১৬৯৬ জন রোগী শনাক্ত হয়েছে।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার লাখ চার হাজার ৭৬০ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৪ হাজার ২৬৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১১ দশমিক ৭৮ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল ১২ হাজার ৩৫৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ২৩ লাখ ১০ হাজার ৫৯৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৭ দশমিক ৫১ শতাংশ পজেটিভ।

আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ১৬৮১ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৪০৪৭৬০ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ২৫ জনের

মোট মৃত্যু হয়েছে: ৫৮৮৬ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ১৫৪৮ জন

মোট সুস্থ হয়েছেন: ৩২১২৮১ জন


গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২৫ জন মারা গেছেন। গত ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ২৩, ২০, ১৫, ২৩, ১৯, ১৪ ও ২৪ জন।

সর্বশেষ তথ্য অনুসারে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৮৮৬ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও এক হাজার ৫৪৮ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন তিন লাখ ২১ হাজার ২৮১ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৩৮ শতাংশ।

অর্থসূচক/কেএসআর