আইসিসির সেরা অনূর্ধ্ব-২১ বোলারের তালিকায় ৩ বাংলাদেশি

0
67

বেশ কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে পারফর্ম করা ২১ বছরের কম বয়সি বোলারদের নিয়ে চলতি মাসে সেরা ২০ বোলারের তালিকা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে জায়গা পেয়েছেন বাংলাদেশের তিন বোলার।

আইসিসির তালিকায় ঠাঁই পাওয়া তিন বাংলাদেশি বোলার হলেন নাইম হাসান, যুব বিশ্বকাপজয়ী দলের সদস্য রাকিবুল হাসান এবং জাতীয় নারী দলের নাহিদা আক্তার।

২০১৮ সালে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় নাইমের। অভিষেকেই ৫ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড গড়েন ২০ বছর বয়সি এই স্পিনার। মাত্র ১৭ বছর ৩৫৬ দিন বয়সে এই রেকর্ড গড়েন তিনি। এরপর থেকে জাতীয় দলের নিয়মিত মুখ এই স্পিনার। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে ১৯ উইকেট নিয়েছেন এই অফস্পিনার।

মাত্র ১৫ বছর বয়সেই পাকিস্তানের বিপক্ষে অভিষেক হয় বাংলাদেশ নারী জাতীয় ক্রিকেট দলের স্পিনার নাহিদা আক্তারের। ওয়ানডে ফরম্যাটের থেকে টি-টোয়েন্টি ফরম্যাটে সবচেয়ে বেশি নিজেকে মেলে ধরেছেন এই বাহাতি স্পিনার। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ১৫ ওয়ানডে ও ৪১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি।

ওয়ানডেতে ১৩ উইকেটের পাশাপাশি টি-টোয়েন্টিতে নিয়েছেন ৫০ উইকেট। ২০১৮ টি-টোয়েন্টি এশিয়া কাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন নাহিদা। এছাড়া খেলেছেন ২০১৯ আইসিসি নারী টি-টোয়েন্টি কোয়ালিফাইয়ারেও। সেই টুর্নামেন্টে ৫ ম্যাচে ১০ উইকেটে নিয়ে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন এই স্পিনার।

২০১৯ যুব বিশ্বকাপে ভারতকে হারিয়ে প্রথমবারের মতো যুব বিশ্বকাপের শিরোপা অর্জন করেছিল বাংলাদেশ। আর বিশ্বকাপজয়ী এই দলের অন্যতম সদস্য ছিলেন বাহাতি স্পিনার রাকিবুল হাসান।

পুরো টুর্নামেন্টে ৬ ম্যাচে ৩.০৫ ইকোনোমি রেটে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯ রানে ৫ উইকেট নিয়ে জুনিয়র টাইগারদের ফাইনালে তুলতে বড় ভুমিকা পালন করেছিলেন।

বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নেপাল, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়ার বোলাররা জায়গা পেয়েছেন আইসিসির সেরাদের তালিকায়। তবে জায়গা হয়নি শ্রীলঙ্কার কোন বোলারের।

সেরা ২০ বোলার: মুজিব উর রহমান (আফগানিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), ওয়েসলি ম্যাধভেরি (জিম্বাবুয়ে), সন্দীপ লামিচানে (নেপাল), কার্তিক তিয়াগী (ভারত), রাধা যাদব (ভারত), ইসি ওয়াং (ইংল্যান্ড), জয়ডেন সিলস (ওয়েস্ট ইন্ডিজ), শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান), রাকিবুল হাসান (বাংলাদেশ), হামিদুল্লাহ কাদরী (ইংল্যান্ড), অ্যামেলিয়া কের (নিউজিল্যান্ড), নাহিদা আক্তার (বাংলাদেশ), নূর আহমদ (আফগানিস্তান), আনাবেল সাদারল্যান্ড (অস্ট্রেলিয়া), নাইম হাসান (বাংলাদেশ), ওয়াকার সালামখিল (আফগানিস্তান), জেরাল্ড কোয়েটজে (দক্ষিণ আফ্রিকা) এবং জস লিটল (আয়ারল্যান্ড)।

অর্থসূচক/এএইচআর