কলকাতাকে হেসে খেলে হারাল পাঞ্জাব

0
56

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ব্যাট হাতে ভালো ছন্দে আছেন ক্রিস গেইল। এখন পর্যন্ত একটি ম্যাচেও ২০ এর নিচে রান আসেনি তাঁর ব্যাট থেকে। টুর্নামেন্টের ৪৬তম ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষেও জ্বলে উঠেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের এই ক্যারিবিয়ান রিক্রুট।

এদিন শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত এই ম্যাচে ৫ ছক্কা এবং ২ চারের সাহায্যে মাত্র ২৯ বলে ৫১ রানের বিস্ফোরক এক ইনিংস খেলেন গেইল। আর তাঁর এই ঝড়ো ব্যাটিংয়ের সুবাদে কলকাতাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারায় লোকেশ রাহুলদের পাঞ্জাব। এই জয়ে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে উঠে এসেছে দলটি।

কলকাতার দেওয়া ১৫০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৭ রানের উদ্বোধনী জুটি গড়েন লোকেশ রাহুল এবং মান্দিপ সিং। ২৫ বলে ২৮ রান করে বরুণ চক্রবর্তীর বলে এলবিডব্লিউ হয়ে রাহুল ফিরে গেলে এই জুটি ভাঙে। এরপর দ্বিতীয় উইকেটে মান্দিপকে সঙ্গে নিয়ে ১০০ রানের বড় জুটি গড়েন গেইল। মারমুখী ব্যাটিংয়ে কলকাতা বোলারদের বিপর্যস্ত করে ১৪৭ রানের সময় বিদায় নেন এই ক্যারিবিয়ান ব্যাটিং ঝড়। লকি ফার্গুসনের বলে প্রসিদ্ধ কৃষ্ণার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। পরবর্তীতে ওপেনার মান্দিপ ৭ বল হাতে রেখেই দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ২ ছক্কা এবং ৮ চারে ৫৬ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন ২৮ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান।

এর আগে ম্যাচের শুরুতে টস জিতে কলকাতাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান পাঞ্জাব দলপতি রাহুল। ব্যাটিংয়ে নেমে ওপেনার শুভমান গিল এবং অধিনায়ক ইয়ন মরগানের দারুণ ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে কলকাতা।

৪৫ বলে ৫৭ রানের একটি অনবদ্য ইনিংস উপহার দেন ওপেনার গিল। যেখানে ৪টি ছক্কা এবং ৩টি চার মারেন তিনি। ২টি ছক্কা এবং ৫টি চারের সাহায্যে ২৫ বলে ৪০ রানের আরেকটি দ্রুততর ইনিংস খেলেন ইংলিশ তারকা মরগান। এছাড়া শেষের দিকে ১৩ বলে ২৪ রানের ক্যামিও ইনিংস আসে কিউই ক্রিকেটার লকি ফার্গুসনের ব্যাট থেকে।

কলকাতাকে এত অল্প রানে আটকে রাখার পেছনে মূল কলকাঠি নাড়েন পাঞ্জাবের বোলাররা। বিশেষ করে পেসার মোহাম্মদ শামি ছিলেন দুর্দান্ত ফর্মে। ৪ ওভারে ৩৫ রান খরচায় ৩ উইকেট শিকার করেন করেন তিনি। এছাড়া ক্রিস জর্ডান এবং লেগ স্পিনার রবি বিষ্ণই ২টি করে উইকেট নেন।

 

অর্থসূচক/এএইচআর