ব্লগার ওয়াশিকুর রহমান হত্যা মামলার রায় আজ

0
71

ব্লগার ওয়াশিকুর রহমান বাবু হত্যা মামলায় পাঁচ আসামির বিরুদ্ধে রায় ঘোষণা করা হবে আজ। ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল ইসলামের আদালত এই রায় ঘোষণা করবেন।

এর আগে গত ৪ অক্টোবর আদালত আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায়ের জন্য এ দিন ধার্য করেন। সংশ্লিষ্ট আদালতের সরকারি পাবলিক প্রসিকিউটর মোহাম্মাদ সালাহউদ্দিন হাওলাদার জানান, মঙ্গলবার মামলাটির রায় ঘোষণার জন্য দিন ধার্য আছে। কিন্তু মামলার যুক্তি-তর্কের শুনানির সময় দেখা যায়, মামলাটিতে কিছু অভিযোগ গঠনে ত্রুটি রয়েছে। ফলে আসামিদের সর্বোচ্চ শাস্তি নাও হতে পারে। সেজন্য সব আসামির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে রাষ্ট্রপক্ষ থেকে আমরা মামলাটিতে পুনরায় অভিযোগ গঠনের জন্য আবেদন করবো। আদালত যদি যথাযথ মনে করেন, তাহলে আবেদন মঞ্জুর করে রায়ের তারিখ পেছানো হবে। আবার আদালতে আবেদন নামঞ্জুর হলে রায় হয়েও যেতে পারে। এ বিষয়ে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আবদুল্লাহ আবুও একই মন্তব্য করেন।

এ মামলায় অভিযুক্ত পাঁচ আসামি হলো- জিকরুল্লাহ ওরফে হাসান (১৯), মো. আরিফুল ইসলাম ওরফে আরিফ ওরফে এরফান ওরফে মুশফিক (১৯), মো. সাইফুল ইসলাম ওরফে মানসুর (২৩), মাওলানা জুনেদ আহমেদ ওরফে জুনায়েদ ওরফে তাহের (৩০) ও আবদুল্লাহ ওরফে মো. আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে বড় ভাই (২৮)।

এদের মধ্যে মাওলানা জুনায়েদ আহমেদ ওরফে জুনায়েদ ওরফে তাহের ও আবদুল্লাহ ওরফে মো. আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে বড় ভাই পলাতক রয়েছে। বাকিরা কারাগারে আছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩০ মার্চ সকালে রাজধানীর হাতিরঝিল সংলগ্ন তেজগাঁও শিল্পাঞ্চল থানার বেগুনবাড়ী এলাকায় নিজ বাসা থেকে বের হওয়ার সময় ব্লগার ওয়াশিকুর রহমান বাবুকে কুপিয়ে হত্যা করা হয়। ঘটনার দিন দৌড়ে পালিয়ে যাওয়ার সময় ঘটনাস্থল থেকে জিকরুল্লাহ ও আরিফুল নামে দু’জনকে আটক করে জনতা। পরবর্তী সময়ে জিজ্ঞাসাবাদে তারা এই হত্যাকাণ্ডে জড়িত থাকার কথা পুলিশের কাছে স্বীকার করে। ওই ঘটনায় নিহতের ভগ্নিপতি মনির হোসেন তেজগাঁও শিল্পাঞ্চল থানায় হত্যা মামলা করেন।

২০১৫ সালের ১ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক শাহ মো. মশিউর রহমান আনসারুল্লাহ বাংলা টিমের পাঁচ সদস্যের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন।

অর্থসূচক/এএইচআর