‘লভ্যাংশের নামে ওয়ালটন মশকরা করেছে’

0
368

পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড লভ্যাংশের নামে ‘জোকস’ করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই)সাবেক সভাপতি ও পরিচালক রকিবুর রহমান। তিনি বলেন ‘ওয়ালটন হাস্যকর লভ্যাংশ ঘোষণা করেছে।’

ওয়ালটনের লভ্যাংশ ঘোষণা পরবর্তী এক প্রতিক্রিয়ায় তিনি অর্থসূচককের কাছে এ মন্তব্য করেন।

গত ২৫ অক্টোবর ওয়ালটন ৩০জুন সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করে। কোম্পানিটি আলোচিত বছরের জন্য সাধারণ বিনিয়োগকারীদেরকে ২০০% এবং পরিচালক ও উদ্যোক্তা-শেয়ারহোল্ডারদের ৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

রকিবুর রহমান বলেন, ওয়ালটন কোম্পানি ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ারহোল্ডাদের জন্য ২০০ শতাংশ ঘোষণা করেছে। এই কোম্পানি কি এতটাই দুর্বল যে বিনিয়োগকারীদের ২০০ শতাংশ লভ্যাংশ নগদ এবং উদ্যোক্তা-পরিচালকের ৭৫ শতাংশ লভ্যাংশ নিতে হয়েছে?

তিনি বলেন, একজন বিনিয়োগকারী ১০০ শেয়ার কিনেছেন ১ হাজার টাকা দরে অর্থাৎ ১ লাখ টাকায়। অর্থাৎ ১ লাখ টাকা বিনিয়োগ করে ২ হাজার টাকা লভ্যাংশ পাবেন তিনি।

কিন্তু বোরবার(২৫অক্টোবর) কোম্পানির শেয়ারের দাম ১ হাজার থেকে কমে ৬৯১ টাকায় বিক্রি হচ্ছে। ফলে যারা ১ হাজার টাকা দরে শেয়ার কিনে ক্যাপিটাল গেইন করতে চাচ্ছেন তাদের ৫০ বছর সময় অপেক্ষা করতে হবে।

আসলেই বুঝা যায় ওয়ালটন ফানেন্সিয়ালভাবে কতটা দুর্বল কোম্পানি?

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবি) ১:১ বোনাস শেয়ার দেওয়ার পরের বছর নতুন করে ৫০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে উল্লেখ করে রকিবুর রহমান বলেন, আগের বছরের তুলনায় পরের বছর বিএটিবিসির পেইড-আপ ক্যাপিটাল ডাবল হওয়ার পরও শেয়ারহোল্ডারদের ক্যাশ লভ্যাংশ দেয়ার পরিমাণ কমেনি।

ওয়ালটন যদি ১:১ রাইট শেয়ার ঘোষণা দেয় তবে পরের বছরের নগদ লভ্যাংশ দেয়ার ক্ষমতা কি থাকবে প্রশ্ন রকিবুরের।

ওয়ালটন যুক্তরাষ্ট্র ও ইউরোপসহ সারাবিশ্বে মোবাইলসহ নানা পণ্য বিক্রি করছে। দেশের পুঁজিবাজারে মর্যাদা বাড়িয়েছে। সেই সব দেশের ক্রেতাদের প্রত্যাশা ছিলো ওয়ালটন পুঁজিবাজারে লিস্টেড হবে। লিস্টেড হয়েছে, কিন্তু শেয়ারের বর্তমান বাজার মূল্য যা রয়েছে, তা পৃথিবীর কোনো পুঁজিবাজারের যৌক্তিক বাজার মূল্য নয়।

আর ১ শতাংশের কম শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ নিয়েছে। পৃথিবীর কোনো পুঁজিবাজারে এরকম নজির নেই। কেউ কেউ ওয়ালটন কোম্পানিকে মিসলিড করেছে বলেও জানান তিনি।