ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে হার্দিকের একাত্মতা

0
215

রবিবার (২৫ অক্টোবর) ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) আসরে প্রথম খেলোয়াড় হিসেবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের পক্ষে একাত্মতা প্রকাশ করেছেন মুম্বাই ইন্ডিয়ান্সের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

রাজস্থান রয়্যালসের বিপক্ষে হাফ সেঞ্চুরি পূর্ণ করার পর এক হাঁটু গেড়ে ডান হাত উচিয়ে বর্ণবৈষম্যের বিপক্ষে প্রতিবাদ জানান হার্দিক। এদিন আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে শুরুতে ব্যাট করে রাজস্থানের সামনে ১৯৬ রানে লক্ষ দাঁড়া করায় মুম্বাই। যার মধ্যে মাত্র ২১ বলে ৬০ রানের টর্নেডো ইনিংস খেলেন ২৭ বছর বয়সী হার্দিক।

ইনিংসের ১৯তম ওভারে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করার পর এক হাঁটু গেড়ে আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন তিনি। সেই মুহুর্তের একটি ছবি নিজের ইন্সটাগ্রাম ও টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন পান্ডিয়া। যেখানে দেখা যায়, এক হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হয়ে রয়েছেন এই অলরাউন্ডার। সেই ছবিতে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ক্যাপশনও জুড়ে দিয়েছেন তিনি। ঐ ম্যাচটি মুম্বাই জিততে না পারলেও পান্ডিয়ার ছবিটি মুহুর্তেই দর্শকদের মন জয় করে নেয়।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন মূলত শুরু হয় যুক্তরাষ্ট্রের শ্বেতাঙ্গ পুলিশ অফিসার দ্বারা কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে। এই আন্দোলনের ছোঁয়া লাগে ক্রীড়াক্ষেত্রেও। এর আগে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এক হাঁটু গেড়ে দুই দলের খেলোয়াড়রা এই আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেন।

এছাড়াও অষ্ট্রেলিয়ার নারী বিগ ব্যাশ টুর্নামেন্টে সিডনি থান্ডার পুরো টুর্নামেন্ট জুড়ে এই আন্দোলনের পক্ষে হাঁটু গেড়ে একাত্মতা প্রকাশ করে। তবে চলমান আইপিএলে হার্দিকের আগে আলোচিত এই আন্দোলন নিয়ে কোন দল বা খেলোয়াড়কে সংহতি প্রকাশ করতে দেখা যায়নি।

 

অর্থসূচক/এএইচআর