বাংলাদেশ ব্যাংকের কাছে বিশেষ তহবিল চায় বিএসইসি

0
81

পু্ঁজিবাজারের লেনদেন বাড়াতে বিশেষ তহবিল গঠনে বাংলাদেশ ব্যাংকের সহযোগীতা চেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আজ রোববার (২৫অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে ও বিএসইসির চেয়ারম্যানের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য নেগেটিভ ইকুইটি থাকা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলোর জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে বিশেষ তহবিল চান বিএসইসি চেয়ারম্যানঅধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বিশেষ তহবিলের আকার হবে প্রায় ১০ হাজার কোটি টাকা। এই তহবিল সংগ্রহের দায়িত্বে থাকবে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। যেখান থেকে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজগুলো পুঁজিবাজারে বিনিয়োগের জন্য স্বল্পসুদে ঋণ নিতে পারবে।

বৈঠকে অংশ নেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও কয়েকজন নির্বাহী পরিচালক।

বিএসইসির নির্বাহী পরিচালক জানান, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর বিনিয়োগ সীমা মূলধনের ২৫ শতাংশের মধ্যে বিনিয়োগ করা। ব্যাংকগুলোর ২০০কোটি টাকার বিশেষ তহবিলের বর্তমান অবস্থা এবং ব্যাংক কোম্পানি আইনে পরিচালকদের ক্ষমতা সহ বিভিন্ন বিষয়ে সংশোধন প্রয়োজন।

তিনি বলেন, বিনিয়োগকারীদের মার্জিন ঋণের সুদ কমাতে স্বল্প সুদে ফান্ড গঠন করা, পারপিচ্যুয়াল বন্ড লেনদেন শুরু করা অগ্রগতির বিষয় নিয়ে আলোচনা হয়।

এছাড়া বাংলাদেশ ব্যাংক ও বিএসইসির নিয়ন্ত্রনাধীন প্রতিষ্ঠানগুলোর কর্পোরেট গভর্নেন্স পরিপালনের বিষয় এবং পুঁজিবাজারে লেনদেনের জন্য দেশ ও দেশের বাহিরে ডিজিটাল বুথ চালু করার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অবজারভেশন নিয়ে আলোচনা হয়েছে।

অর্থসূচক/এমআই/এমএস