রিজওয়ানের কাছে অধিনায়কত্ব হারাচ্ছেন আজহার!

0
57

পরিবর্তন আসতে পারে পাকিস্তানের টেস্ট দলের নেতৃত্বে। আজহার আলীর অধিনায়কত্ব কেড়ে নিতে পারে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। নতুন অধিনায়ক হিসেবে দায়িত্ব পাওয়ার দৌড়ে রয়েছেন মোহাম্মদ রিজওয়ান। ঠিক ১২ মাস আগে সরফরাজ আহমেদকে সরিয়ে আজহারকে নেতৃত্ব দিয়েছিল পিসিবি।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফোর তথ্য মতে- তরুণ কোনো ক্রিকেটারকেই দায়িত্ব দেয়া হচ্ছে অধিনায়ক হিসেবে। সেক্ষেত্রে নতুন অধিনায়কের অধীনেই ডিসেম্বরের নিউজিল্যান্ড সফরে যেতে পারে পাকিস্তান। আজহারের বার্ষিক মূল্যায়ন বোর্ডের কাছে পৌঁছে গেছে বলেও নিশ্চিত করেছে পিসিবি। বোর্ডের প্রধান নির্বাহী ওয়াসিম খান নাকি তাঁর সঙ্গে দেখাও করেছেন। এখন শুধু চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অপেক্ষা।

সাংবিধানিকভাবে অধিনায়কের নাম ঘোষণা বা ছাঁটাইয়ের ক্ষমতা পিসিবি সভাপতির। পরবর্তী ১০ দিনের মধ্যে আজহারের সঙ্গে তিনি দেখা করবেন। এরপরই আসতে পারে অধিনায়ক পরিবর্তনের সিদ্ধান্ত।

৩৫ বছর বয়সী আজহারের গত দুই বছরের ফর্ম আশানুরূপ নয়। করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে গত বছর একটি সেঞ্চুরি করেন তিনি। এছাড়া আগস্টে ইংল্যান্ড সফরে বৃষ্টি বিঘ্নিত ড্রয়ের ম্যাচে ১৪১ রানে অপরাজিত ছিলেন আজহার। তবে স্বদেশী ধারাভাষ্যকার ও সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম আজহারের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

২০১৫ সালের বিশ্বকাপের পর দলের একাধিক সিনিয়র ক্রিকেটার অবসরে যাওয়ায় আজহারকে ওয়ানডে দলের নেতৃত্ব দেয় পিসিবি। কিন্তু ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে দলের হতাশাজনক পারফরম্যান্সের কারণে ২০১৭ সালের জানুয়ারিতে ছাঁটাই করা হয় তাঁকে।

এদিকে আজহারের স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে থাকা রিজওয়ান সম্প্রতি দুর্দান্ত পারফরম্যান্স করে পাদপ্রদীপের আলোয় উঠে এসেছেন। গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে ৯৫ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। এরপর চলতি বছরের শুরুতে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত তিন ম্যাচের টেস্ট সিরিজে সেরা ক্রিকেটার নির্বাচিত হন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০১৬ সালে টেস্ট অভিষেক হওয়া রিজওয়ান ন্যাশনাল টি-টোয়েন্টি টুর্নামেন্টে খাইবার পাখতুনখাওয়ার হয়েও শিরোপা জেতেন।

অর্থসূচক/এএইচআর