ইরান দেউলিয়া হয়ে গেছে: ট্রাম্প

0
39
trump iran neuclear

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের বিরুদ্ধে তার গৃহিত পদক্ষেপগুলোর কারণে দেশটি দেউলিয়া হয়ে গেছে। তিনি আমেরিকার বিখ্যাত রেডিও অনুষ্ঠান ‘রাশ লিম্বা শো’কে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

ইরানকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার দাবি জানিয়ে ট্রাম্প বলেন, তিনি আগামী মাসের নির্বাচনে বিজয়ী হলে তিনি ইরানের সঙ্গে তার ভাষায় একটি ‘অসাধারণ চুক্তি’ সই করতে সক্ষম হবেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওসহ শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তারা গত এক বছর ধরে ইরানের সঙ্গে তাদের ভাষায় ‘একটি ভালো চুক্তি’ সই করার জন্য আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে আসছেন। ওয়াশিংটন এমন সময় এ প্রচেষ্টা চালাচ্ছে যখন ট্রাম্প প্রশাসন ইরানের সঙ্গে এর আগে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের মে মাসে সম্পূর্ণ বেআইনিভাবে বেরিয়ে গেছে।

তবে ইরান জানিয়ে দিয়েছে, যে ট্রাম্প প্রশাসন একবার স্বাক্ষরিত চুক্তি থেকে বেরিয়ে গেছে তাকে বিশ্বাস করা যায় না। এ ছাড়া আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এসে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা হবে না।

 

অর্থসূচক/এএইচআর