পুনর্নির্বাচিত হলে ইরানের সঙ্গে বিরাট চুক্তি হবে: ট্রাম্প

0
44

আসন্ন নির্বাচনের মাধ্যমে যদি তিনি আবারও ক্ষমতায় আসতে পারেন তাহলে ইরান আমেরিকার সঙ্গে নতুন করে পরমাণু চুক্তি করতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন রক্ষণশীল রেডিও সঞ্চালক রাশ লিম্বার সঙ্গে দুই ঘণ্টাব্যাপী ফোনলাপে ডোনাল্ড ট্রাম্প এ কথা বলেন। তিনি জোরালোভাবে বলেন, যদি আমি আবার নির্বাচিত হতে পারি তাহলে এক মাসের মধ্যে ইরানের সঙ্গে একটি বিরাট বড় চুক্তি হবে। যদি ইরান আমেরিকার বিরুদ্ধে কোনো কিছু করে তাহলে তাকে এক হাজার গুণ মূল্য দিতে হবে।

ট্রাম্প বলেন, ইরান জানে এবং বিষয়টি লক্ষ্য করেছে যে, যদি তারা আমাদের সঙ্গে খারাপ কিছু করে তাহলে আমরা তাদের সঙ্গে এমন কিছু করবো যা তারা কখনো করেনি।

এর আগে গত আগস্ট মাসে ট্রাম্প দাবি করেছিলেন, ইরান আমেরিকার কাছে আসতে বাধ্য হবে এবং তিনি পুনর্বাচিত হওয়ার এক মাসের মধ্যে নতুন পরমাণু চুক্তি সই করবে।

ওই বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছিলেন, ইরান কারো সঙ্গে কোনো ব্যাপারে আলোচনা করতে দ্বিধা করে না কিন্তু চুক্তি হয়ে যাওয়া বিষয় নিয়ে ইরান আলোচনা করবে না।

তেহরান বারবার বলছে, তারা কেবল ২০১৫ সালে শুরু হওয়া পরমাণু সমঝোতার কাঠামোর ভেতরে থেকেই আমেরিকার সঙ্গে আলোচনা করতে পারে। ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট ট্রাম্প। এরপর থেকে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা মারাত্মকভাবে বেড়েছে।

 

অর্থসূচক/এএইচআর