টানা ২১ জয়ের রেকর্ড অস্ট্রেলিয়ার

0
132

নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে টানা ২১ ওয়ানডে জয়ের রেকর্ড গড়েছে অস্ট্রেলিয়ার মেয়েরা। ব্রিসবেনের অ্যালান বোর্ডার স্টেডিয়ামে কিউইদের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডতে ২৩২ রানের বিশাল জয় পায় অজি নারীরা। একই সঙ্গে রেকর্ডের খাতায় নাম লেখায় র‍্যাচেল হেইনেসের দল।

অস্ট্রেলিয়ার নিয়মিত অধিনায়ক মেঘ ল্যানিং ছাড়া এই জয় বেশ কঠিন হলেও তা বুঝতে দেননি বাকি ক্রিকেটাররা। এদিন টসে হেরে প্রথমে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় অস্ট্রেলিয়া। উদ্বোধনী জুটিতে র‍্যাচেল হেইনেস এবং অ্যালিসা হেইলি যোগ করেন ১৪৪ রান। পঁচিশতম ওভারে প্রথম উইকেট যাওয়ার পর আবারো অ্যানাবেল সাদারল্যান্ডকে সঙ্গে নিয়ে ৭৮ রানের জুটি গড়েন অধিনায়ক হেইনেস। শেষের দিকে বেথ মুনি এবং তাহলিয়া ম্যাকগ্রার ঝড়ো ইনিংসে ৩২৫ রানের বিশাল সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। যা নিজেদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দলীয় সর্বোচ্চ রান। এর আগে ৩৯৭ রানের সর্বোচ্চ দলীয় রানটি ছিল পাকিস্থানের বিপক্ষে ১৯৯৭ সালে।

মাত্র ১১ বলে ২৯ রানের ক্যামিও ইনিংস খেলেন ডানহাতি ব্যাটসম্যান ম্যাকগ্রা। অস্ট্রেলিয়া নারী দলের পক্ষে সর্বোচ্চ ৯৬ রান করেন ভারপ্রাপ্ত অধিনায়ক হেইনেস। ৩২৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই অধিনায়ক সোফি ডিভাইনের উইকেটটি হারিয়ে প্রথম ধাক্কা খায় নিউজিল্যান্ড।

এরপর দ্রুতই শুরু হয় কিউইদের আশা যাওয়ার মিছিল। ইনিংসের ১২তম ওভারেই চার উইকেট হারিয়ে বিপদে পড়ে তারা। এরপর অজিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সাতাশ ওভারেই মাত্র ৯৩ রানে অলআউট হয় সফরকারীরা। মেগান স্কাট, জেস জোনাসেন, অ্যাসলেইঘ গার্ডনার, সোফি মলিনিউক্স প্রত্যেকে দু’টি করে উইকেট শিকার করেন।

নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৪১ রানের ইনিংস খেলেন অ্যামি স্যাটারওয়েট। এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-১ এ টি-টোয়েন্টি সিরিজ জেতে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। এবার ঘরের মাঠে আরেকটি সিরিজে জয় লাভ করলো তারা।

 

অর্থসূচক/এএইচআর