উন্নত রাষ্ট্র হতে হলে পুঁজিবাজারে মূলধন বাড়াতে হবে

0
116

উন্নত রাষ্ট্র হতে হলে পুঁজিবাজারের মূলধন বাড়াতে হবে। বাংলাদেশ ব্যাংকের কাছে যেমন ১২ লাখ কোটি টাকা আছে। ঠিক তেমনই বিএসইসির কাছেও ১২ লাখ কোটি টাকা আনতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান

আজ মঙ্গলবার (৬ অক্টোবর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) আয়োজিত “ডিলিংস উইথ ইনভেস্টর” শীর্ষক এক ওয়েবিনারে অংশ নিয়ে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করার জন্য পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে হবে। বিনিয়োগের মাধ্যমেই উন্নত রাষ্ট্রের স্বপ্ন বাস্তবায়ন হবে। তার জন্য পুঁজিবাজারের মূলধন বাড়াতে হবে। বাংলাদেশ ব্যাংকের কাছে যেমন ১২ লাখ কোটি টাকা আছে। ঠিক তেমনই বিএসইসির কাছেও ১২ লাখ কোটি টাকা আনতে হবে। তাহলেই পুঁজিবাজার উন্নত রাষ্ট্র গঠনে বড় ভূমিকা পালন করতে পারবে।

ইউনুসুর রহমান বলেন, বিনিয়োগকারী হচ্ছে আমাদের লক্ষী, বিনিয়োগকারীদের প্রতি আমাদের ভালো ব্যাবহার করতে হবে। কাস্টমারকে আগে শুনতে হবে। কোন অণ্যায় করা হলে তাদের কাছে এপোলজি চাইতে হবে।

তিনি টেকহোল্ডারদের উদ্দেশ্য করে বলেন, আপনারা বিনিয়োগকারীদের প্রতি আপনারা সংবেদনশীল হবেন।তাদেরকে সহযোগিতা করবেন। তাদেরকে হয়রানি করবেন না।

ডিএসই চেয়ারম্যান বাজারকে আরো এগিয়ে নেয়ার জন্য, বিএসইসি চেয়ারম্যানকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বাংলাদেশ ব্যাংক ও বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নিয়মিত যোগাযোগ রাখার জন্য অনুরোধ জানান। তিনি বলেন, বাজারকে এগিয়ে নিতে হলে সবার সাথে সমন্বয় করতে হবে। তিনি সবার সাথে নিয়মিত বসার আহবান জানান।

অর্থসূচক/এমআরএম