স্বাদে ভরা কলার বিস্কুট

0
206
Banana-Oatmeal-Cookies3
কলার বিস্কুট- ফাইল ছবি
Banana-Oatmeal-Cookies3
কলার বিস্কুট- ফাইল ছবি

প্রতিদিনের খাদ্য তালিকায় কলা সবারই প্রিয়। কারণ এ ফলটি পুষ্টিগুণে ভরপুর। আবার দামেও সস্তা। এতে রয়েছে মিনারেল, আয়রন, ভিটামিন ‘সি’ ও ‘ই’সহ প্রয়োজনীয় পুষ্টিগুণ৷কলা শুধু মানুষকে ফিট থাকতে সাহায্য করে না, বরং মানুষকে সুন্দর করেও তোলে।এমনকি মানুষকে আনন্দে রাখতেও বড় ভূমিকা রাখে ফলটি৷

তবে মজাদার এ ফলটি দিয়ে তৈরি করা যায় আরও অনেক মজাদার খাবার। তাই অর্থসূচকের পক্ষ থেকে এবারের আয়োজন কলার বিস্কুট:

উপকরণ: এক কাপ বা আধা কাপ ময়দা, ৩ কাপ জই, এক বা আধা চা চামচ দারুচিনি, চা চামচের এক চতুর্থাংশ জায়ফল, এক চা চামচ বেকিং সোডা, এক চা চামচ লবণ, এক কাপ মাখন, এক কাপ চিনি, একটি কাপের তিন চতুর্থাংশ হালকা বাদামী চিনি, একটি বড় ডিম, কলার ভর্তা এক কাপ, এক চা চামচ ভ্যানিলা।

প্রণালী: প্রথমে একটি মাঝারি সাইজের বাটিতে ময়দা, জই, দারুচিনি, জায়ফল, বেকিং সোডা ও জায়ফল একসাথে মিশিয়ে নিন।এরপর আরেকটি বাটিতে মাখন, চিনি ও বাদামি চিনি বৈদ্যুতিক মিক্সারের সাহায্যে মিশিয়ে নিন। মিশ্রণটি উপর-নিচ করে এর মধ্যে ডিম, কলার ভর্তা ও ভ্যানিলা যোগ করুন। যতক্ষণ না পর্যন্ত সবগুলো এক সাথে মিশে না যায় ততক্ষণ পর্যন্ত ভালভাবে নাড়তেই থাকুন। আবার এর মধ্যে ময়দা ও জইের মিশ্রণটি দিয়ে সবগুলো একসাথে ভালভাবে মিশিয়ে নিন।

এরপর এক চামচ করে মিশ্রণের বল নিয়ে একটি শীটের উপর ২ ইঞ্চি পর পর রাখুন। এরপর একটি কড়াইয়ে তেল দিয়ে মিশ্রনের ছোট ছোট বলগুলো ভেজে নিন। কমপক্ষে ১৪ থেকে ১৭ মিনিট ধরে এগুলো সেকে নিন। বাদামী আকার ধারণ করলে এগুলো উঠিয়ে নিন। এভাবে অন্যগুলোও ভেজে নিন। এবার নিজের ইচ্ছামতো মজা করে পরিবেশন করুন।

এএসএ/