ডিএসইতে মিনহাজ মান্নান ইমনের পরিচালক পদ শূন্য

দেশের সবচেয়ে বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদের সদস্য মিনহাজ মান্নান ইমনের পরিচালক পদ শূন্য ঘোষণা করা হয়েছে। ‘আইনী শর্ত’ লংঘিত হওয়ায় তার পদ শূন্য ঘোষিত হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর একাধিক কর্মকর্তা বিষয়টি অর্থসূচককে নিশ্চিত করেছেন।

সূত্র জানিয়েছে, নিয়ম অনুসারে গ্রহণযোগ্য কারণ দেখিয়ে আগাম ছুটি না নিয়ে টানা তিন মাস পর্ষদ সভায় অনুপস্থিত থাকলে স্বয়ংক্রিয়ভাবে যে কোনো পরিচালকের পদ শূন্য হয়ে যায়। মিনহাজ মান্নান ইমন গত তিন মাস অনুপস্থিত ছিলেন। অন্যদিকে তিনি কোনো ছোটিও নেননি। তাই নিয়ম অনুসারে তার পরিচালক পদ শূন্য হয়ে গেছে।

মিনহাজ মান্নান ডিএসইর সদস্য প্রতিষ্ঠান (ব্রোকার) বিএলআই সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি শিক্ষামন্ত্রী দীপু মনির খালাত ভাই।

তাকে রাষ্ট্রবিরোধী প্রচারের অভিযোগ এনে এ বছরের মে মাসের শুরুতে ডিজিটাল নিরাপত্তা আইনের ২১, ২৫(১) (খ), ৩১ ও ৩৫ ধারায় ঢাকার রমনা থানায় ১১ জনের বিরুদ্ধে মামলায় গত ৬ মে গ্রেপ্তার করে র‌্যাব। সেদিন রাতেই তাকে রমনা থানায় হস্তান্তর করা হয়। পরদিন আদালতে তোলা হলে বিচারক তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেয়।

গ্রেফতারের চার মাস পর গত ৭ সেপ্টেম্বর জামিনে মুক্ত হয়েছেন ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিএসই সূত্র জানিয়েছে, সম্প্রতি মিনহাজ মান্নান ইমনের স্ত্রী তার (ইমন) হয়ে একটি ছুটির আবেদন জমা দিয়েছিলেন। কিন্তু প্রাপ্ত বয়ষ্ক একজন ব্যক্তির পক্ষে সে ব্যতিত তার হয়ে অন্য কারো আবেদনের সুযোগ নেই। তাই ওই আবেদন বিবেচিত হয়নি। ফলে তিন মাস সময় পূর্ণ হওয়ায় মিনহাজ মান্নান ইমনের পরিচালক পদ শূন্য হয়ে গেছে।