শীর্ষে আইপিএল, সাতে বিপিএল

মানের দিক থেকে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকেও এগিয়ে রয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এমনকি সব ফ্র‍্যাঞ্চাইজি লিগের চেয়েও অনেক এগিয়ে আছে ভারতের এই ফ্র‍্যাঞ্চাইজি লিগ। এমনই এক পরিসংখ্যান বের করেছে ক্রিকভিজ। এই তালিকায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অবস্থান সাত নম্বরে। তাদের বিশ্লেষণ মতে আন্তর্জাতিক টি-টোয়েন্টির মানের চেয়ে অনেক পিছিয়ে বিপিএল।

সারা বিশ্বের ফ্র‍্যাঞ্চাইজি লিগুলোতে খেলা ক্রিকেটারদের পারফর্ম্যান্স বিশ্লেষণ করে এই তথ্য বের করেছে ক্রিকভিজ। প্রতিটি লিগে সেই ক্রিকেটারদের পারফর্ম্যান্স কিভাবে উঠা নামা করে সেটাই বিবেচনায় নেওয়া হয়েছে বিশ্লেষণে।

যদি কোনো ব্যাটসম্যান বিগব্যাশে দারুণ খেলেন কিন্তু আইপিএলে গিয়ে কঠিন পরীক্ষার মুখোমুখি হন তবে বোঝা যাবে আইপিএলের মান বিগব্যাশের চেয়ে ভালো। একইভাবে কোনো ক্রিকেটার যদি বিপিএলে ধারাবাহিকভাবে পারফর্ম্যান্স করে কিন্তু ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) গিয়ে চ্যালেঞ্জের সামনে পড়েন তবে বোঝা যাবে সিপিএলের মান বিপিএলের থেকে ভালো।

এভাবেই তারা সাড়ে ৪ হাজার ক্রিকেটারের তথ্য উপাত্ত সংগ্রহ করেছে। ক্রিকভিজের তথ্য মতে আইপিএল, এমজান্সি সুপার লিগ, সিপিএল, পিএসএল এবং বিগব্যাশের মান আন্তর্জাতিক টি-টোয়েন্টির চেয়ে ভালো। আর ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট, বিপিএল আর নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশের মান আন্তর্জাতিক টি-টোয়েন্টির চেয়ে খারাপ। এই বিশ্লেষণ থেকে দেখা যায় যে আন্তর্জাতিক টি-টোয়েন্টিও সর্বোচ্চ মান ধরে রাখতে পারেনি। এর কারণ হিসেবে ক্রিকভিজ উল্লেখ্য করেছে যে- আন্তর্জাতিক দলগুলো কেবল তাদের নিজেদের দেশের খেলোয়াড়দের খেলাতে পারে। এদিক থেকেই বেশ কয়েকটি ফ্র‍্যাঞ্চাইজি লিগ থেকে পিছিয়ে পড়েছে আন্তর্জাতিক ক্রিকেট।

 

অর্থসূচক/এএইচআর