মাইলফলকের সামনে ধোনি

আইপিএলে রাজস্থান রয়্যালসের বিপক্ষে আজকের ম্যাচে মাঠে নামার আগে দারুণ একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংস অধিনায়ক এই ম্যাচে পাঁচটি ছক্কা মারতে পারলেই তৃতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে ৩০০ ছক্কার রেকর্ড গড়বেন। এখন পর্যন্ত ৩১৮টি-টোয়েন্টিতে ২৯৫ ছক্কা মেরেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

ধোনির আগে ভারতের হয়ে এই মাইলফলকে পা রাখার নজীর রেখেছেন ধোনির চেন্নাই সতীর্থ সুরেশ রায়না এবং মুম্বাই ইন্ডিয়ান্সের দলপতি রোহিত শর্মা। মুম্বাইয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই অবশ্য এই কীর্তি গড়তে পারতেন ধোনি। কিন্তু সে ম্যাচে মাত্র দুটি বল খেলার সুযোগ পাওয়ায় আর সেটি হয়নি।

টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ ছয়ের মালিক ক্যারিবিয়ান হার্ড হিটার ক্রিস গেইল। ৪০৪ ম্যাচে তাঁর ছক্কা সংখ্যা ৯৭৮টি। এরপর তালিকার দুই নম্বরে আছেন গেইলের স্বদেশী অলরাউন্ডার কাইরন পোলার্ড। ৫১৩ ম্যাচে ৬৭৩টি ছক্কা মেরেছেন তিনি। তালিকার তিন, চার এবং পাঁচ নম্বরে যথাক্রমে রয়েছেন নিউজিল্যান্ডের সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান ব্র্যান্ডন ম্যাককালাম, অস্ট্রেলিয়ান অলরাউন্ডার শেন ওয়াটসন ও আরেক ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

২০১৯ সালে ক্রিকেটকে বিদায় জানানো ম্যাককালাম ৩৭০ ম্যাচে ৪৮৫টি ছক্কা মেরেছেন। অপরদিকে ৩৩৩ ম্যাচে ৪৫৪টি ছক্কা মেরেছেন ওয়াটসন। আর টি-টোয়েন্টির হটকেক হিসেবে পরিচিত রাসেল মেরেছেন ৩৩০ ম্যাচে ৪৪১টি ছক্কা।

আইপিএলে ছক্কা সংখ্যার দিক থেকেও সবার উপরে আছেন ক্রিস গেইল। ১২৫টি আইপিএল ম্যাচে ৩২৬টি ছক্কার মালিক তিনি। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবং তারকা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স আছেন দুই নম্বরে। ১৫৫ ম্যাচে ২১৪টি ছক্কা মেরেছেন তিনি এখন পর্যন্ত। ডি ভিলিয়ার্সের পরেই অবস্থান এমএস ধোনির। চেন্নাই অধিনায়কের ১৯১ আইপিএল ম্যাচে ২০৯টি ছক্কা রয়েছে। শীর্ষ পাঁচের তালিকায় বাকি দুটি স্থান দখলে রেখেছেন রোহিত শর্মা এবং সুরেশ রায়না। রোহিত এবং রায়না উভয়েরই রয়েছে ১৯৪টি ছক্কা। তবে ম্যাচ সংখ্যায় পিছিয়ে আছেন রায়না। এখন পর্যন্ত আইপিএলে ১৮৯ ম্যাচ খেলেছেন রোহিত, আর এবং রায়না খেলেছেন ১৯৩টি ম্যাচ।

অর্থসূচক/এএইচআর