শনিবার, অক্টোবর ৩১, ২০২০
Home App Home Page পেঁয়াজ চাষ করুন টবে

পেঁয়াজ চাষ করুন টবে

পেঁয়াজ চাষ করুন টবে

দেশের পেয়াজের বাজার গরম। রান্নায় পেঁয়াজের জোগান দিতে পকেট ফাঁকা হচ্ছে অন্যদিকে মাথায় উঠছে হাত। চিন্তা ঝেড়ে ফেলুন, বাজারে গিয়ে পিঁয়াজ কেনার ভাবনা বদল করুন। বাড়ির টবেই করুন পিঁয়াজ চাষ।

চলুন জেনে নিই টবে পেঁয়াজ চাষ পদ্ধতি-

একটি মাঝারি আকারের টব নিন। জায়গার অভাব থাকলে ছোট টব নিতে পারেন। জায়গা বেশি থাকলে অনেকগুলো টব নিতে পারেন। আলাদা একটি পাত্রে বেলে এবং দোআঁশ মাটি মিশিয়ে নিন। মেশানো মাটি দিয়ে টবগুলো ভর্তি করুন। বাজার থেকে পেঁয়াজ কিনে আনুন। শিকড় বেরনো এবং শিকড় না বেরনো দু’প্রকার পেঁয়াজই চলবে।

শিকড় না বেরনো পিঁয়াজ হলে তার মুখ এবং পেছনের দিকের সামান্য অংশ কেটে ফেলুন। শিকড় বেরনো পিঁয়াজের ক্ষেত্রে তার প্রয়োজন নেই। এবার টব ভরতি মাটির মধ্যে আঙুল দিয়ে গর্ত করে ওই পেঁয়াজ ঢুকিয়ে দিন। ওপর দিয়ে গুঁড়া মাটির হালকা আস্তরণ দিতে পারেন। এবার হালকা হাতে অল্প করে পানি ছড়িয়ে দিন। পুরো প্রক্রিয়াটি শেষ হলে সূর্যের আলো লাগে এমনই একটি জায়গায় ওই টবটি সরিয়ে রাখুন।

৬ থেকে ১০দিন পার হলে দেখবেন ওই টবে পুঁতে রাখা পেঁয়াজ থেকে পাতা বেরিয়েছে। পিঁয়াজ পাতা খাওয়ার ইচ্ছা হলে তা আপনি কেটে নিয়ে রান্না করতে পারবেন। নইলে দেখবেন ধীরে ধীরে পিঁয়াজ পাতা পেকে যাচ্ছে। পাতাগুলো সবুজ থেকে হলুদ রংয়ের হয়ে যাবে।

এভাবে যতদিন যেতে থাকবে আস্তে আস্তে পেঁয়াজগুলো বড় হতে থাকবে। এক সময় গাছ শুকিয়ে ভেঙে হেলে পড়লে বুঝতে হবে পিঁয়াজ উত্তোলনের সময় হয়েছে। টবে পোঁতার ১১০-১২০ দিনের মধ্যে পেঁয়াজ উত্তোলনের সময় চলে আসে। তাই দেরি না করে আজই বাড়ির টবে পেঁয়াজ গাছ লাগান।

অর্থসূচক/এমএস