পর্যটনশিল্পের উন্নয়নে পর্যটন মানসিকতার প্রয়োজন: মেনন

0
89
রাশেদ খান মেনন
প্রাক বাজেট আলোচনায় বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন
রাশেদ খান মেনন
প্রাক বাজেট আলোচনায় বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন

পর্যটনশিল্পকে এগিয়ে নেওয়ার জন্য সরকার রাজনৈতিকভাবে অঙ্গীকারবদ্ধ। তবে এর উন্নয়নে পর্যটন মানসিকতা প্রয়োজন বলে মনে করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে প্রাক বাজেট আলোচনায় তিনি এসব কথা বলেন।

মেনন বলেন, পর্যটন উন্নয়নের জন্য অবকাঠামো, নিরাপত্তা এবং আন্তর্জাতিক বাজার খোঁজা জরুরি। এ শিল্পের বিকাশে বেসরকারিভাবে উদ্যোগ নিতে হবে। পর্যটকদের নিরাপত্তার জন্য পর্যটন পুলিশ গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, পর্যটনশিল্পের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয় জড়িত। এ খাতের বিকাশে আন্ত:মন্ত্রণালয়  সম্পর্ক বাড়াতে হবে।

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) পরিচালক তৌফিক রহমান বলেন, দেশের তারকামান হোটেলগুলো সার্ভিস চার্জের ওপর ভ্যাট প্রয়োগ করে। এজন্য পর্যটন ব্যবসায়ীদের প্রায় ২ শতাংশ অধিক মূল্য পরিশোধ করতে হচ্ছে। সার্ভিস চার্জের ওপর ভ্যাট প্রত্যাহার করা হলে এ খাত আরও এগিয়ে যাবে।

তিনি আরও বলেন, আগামি বাজেটে পর্যটন সংস্থাগুলোকে করমুক্ত যানবাহন আমদানির অনুমোদন দিলে এই শিল্পের জন্য তা কল্যাণকর হবে। এ অর্থবছর থেকে ট্যুর অপারেটরদের জন্য সম্মানজনকহারে প্রণোদনা প্রদান করলে তাদের মানসিকতার আরও উন্নয়ন হবে।

ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব) এবং অ্যাসোসিযেশন অব ট্রাভেল অ্যাজেন্টস অব বাংলাদেশ (আটাব) যৌথভাবে এই আলোচনা সভার আয়োজন করে।

এ সময় বক্তব্য রাখেন বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের সদস্য আবদুল্লাহ আল হাসান, টোয়াবের সাবেক সহ-সভাপতি গোলাম কাদের, ট্যুরিজম বোর্ডের পরিচালক অঞ্জলি রানী চক্রবর্তী, বাংলাদেশ পর্যটন কপোর্রেশনের পরিচালক রাকিব হোসেন প্রমুখ।

ইউএম/কেএফ