পাকিস্তানের নিন্দা প্রস্তাবে ১৪ দলের তিন দিনের বিক্ষোভ
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » রাজনীতি

পাকিস্তানের নিন্দা প্রস্তাবে ১৪ দলের তিন দিনের বিক্ষোভ

nasimজামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরে পাকিস্থানের সংসদে নিন্দা প্রস্তাব আনায় এর প্রতিবাদ জানিয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। এর প্রতিবাদে সারাদেশে তিনদিনের বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও ও কেন্দ্রীয় ১৪ দলের মূখপাত্র মোহম্মদ নাসিম। বৃহস্পতিবার দুপুরে ধানমন্ডিতে দলের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দল আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোহাম্মদ নাসিম এ কর্মসূচি ঘোষণা করেন।

নাসিম জানান, পাকিস্থানের পার্লামেন্টে কাদের মোল্লার রায় কার্যকরে নিন্দা প্রস্তাব করায় এর প্রতিবাদে ২২ ডিসেম্বর উপজেলাগুলোতে, ২৩ ডিসেম্বর জেলাগুলো ও ২৪ ডিসেম্বর ঢাকায় বিক্ষোভ সমাবেশ করবে ১৪ দল।

তিনি বলেন, ১৪ দল মনে করে পাকিস্তানের এ ধরণের আচরণ ধৃষ্টতাপূর্ণ। তাদের আস্ফালন সকল রাজনৈতিক শিষ্টতা বর্জিত। এমনকি কূটনৈতিকভাবেও এই আস্ফালন অগ্রহণযোগ্য।

এই তিনদিনের বিক্ষোভে বিরোধী দলের নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টির বিরুদ্ধে জনসচেতনতা তৈরির লক্ষে্ও কাজ করা হবে বলে জানান তিনি।

এছাড়া, সাতক্ষীরা, নিলফামারী, সিরাজগঞ্জ, লক্ষীপুর, রাজশাহী, নাটোরসহ জামায়াত-শিবির যেসব এলকায় নৈরাজ্য চালিয়েছে ১৪ দলের নেতার ওইসব জেলা সফর করে বক্তব্য রাখবেন বলেও জানান ১৪ দলের মুখপাত্র।

এ সময় যেকোনো মূল্যে আগামি সংসদ নির্বাচন সফল করা হবে বলে প্রধানমন্ত্রীর সঙ্গে ১৪ দলের নেতাদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ৫ জানুয়ারি সাংবিধানিক কারণেই নির্বাচন করতে হবে। সংলাপ চলছিল। আনুষ্ঠানিকভাবে কেউ এর সমাপ্তি ঘোষণা করে নি।

তিনি আরও বলেন, নির্বাচন সফল করতে গণসংযোগ চালিয়ে জনগণকে উদ্ভুদ্ধ করা হবে। দলীয়ভাবে প্রচারণার পাশাপাশি ১৪ দলের ব্যানারেও প্রচারণা চালানো হবে।

এ সময় মহাজোট বলে এখন আর কিছু নেই বলেও জানান আওয়ামী লীগের এই নেতা।

বাংলাদেশে পাকিস্তানী দূতাবাস বন্ধে গণজাগরণ মঞ্চের দাবি প্রসঙ্গে নাসিম বলেন, যে কেউই যেকোনো দাবি করতেই পারেন। সরকার কুটনৈতিকভাবে এগুলোকে মোকাবেলা করবে।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন ,সাম্যবাদী দলের সাধারণ-সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ-সম্পাদক আনিসুর রহমান মল্লিক, কমিউনিস্ট কেন্দ্রের ওয়াজেদ আলী খান, অসিত বরন রায়, গণতন্ত্রী পার্টির শহীদউল্লাহ সিকদার, আওয়ামী লীগের সাংগঠনিক-সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন প্রমুখ।

এমআইকে/এএস

এই বিভাগের আরো সংবাদ