স্বাস্থ্যবিধি অমান্যকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট

0
29

মহামারি করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে যারা স্বাস্থ্যবিধি মানবেন না, তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা ও আইনানুগ ব্যবস্থা নেওয়াসহ চারটি নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আজ সোমবার (৩১ আগস্ট) কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে জনসাধারণের সার্বিক কার্যাবলি/চলাচলের ক্ষেত্রে এই চারটি নির্দেশনা দিয়ে মন্ত্রণালয় ও বিভাগগুলোর সচিব/সিনিয়র সচিবদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে জনসাধারণের সার্বিক কার্যাবলি/চলাচলের ক্ষেত্রে আগামীকাল ১ সেপ্টেম্বর থেকে এসব নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। তবে সংক্রমণ পরিস্থিতিতে বিধি-নিষেধ পালনের জন্য আগের মতো সময় বেঁধে দেয়া হয়নি।

যার আছে ৪ নির্দেশনায়-
১. জনসাধারণের সার্বিক কার্যাবলী/চলাচলের ক্ষেত্রে স্ব-স্ব মন্ত্রণালয় বিভাগ কর্তৃপক্ষ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

২. বাসস্থানের বাইরে সর্বাবস্থায় মাস্ক পরিধান করা, পারস্পরিক দূরত্ব বজায় রাখা ও অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলার নিশ্চিত করতে হবে।

৩. কোভিড-১৯ এর বিস্তার রোধে স্থানীয় সরকার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগসহ জেলা ও উপজেলা প্রশাসন ব্যাপক প্রচারণা ও জনসচেতনতামূলক কার্যক্রম বাস্তবায়ন করবে।

৪. স্বাস্থ্যবিধি সংক্রান্ত নিয়মাবলী অমান্যকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করতে হবে।

অর্থসূচক/কেএসআর