শুক্রবার, অক্টোবর ৩০, ২০২০
Home App Home Page বাড়িতে তৈরি করুন মিষ্টি দই

বাড়িতে তৈরি করুন মিষ্টি দই

বাড়িতে তৈরি করুন মিষ্টি দই

বাঙালির মিষ্টি দইয়ের প্রতি প্রেম একটু অন্য রকম।  করোনা ভাইরাসের কারণে মিষ্টির দোকান থেকে মজাদার মিষ্টি দই কিনতে পারছেন না? চিন্তা নাই বাড়িতে তৈরি করুন। আপনার জন্য রইলো দই তৈরির সহজ পদ্ধতি।

উপাদান

১/২ কাপ – চিনি, ১/২ কাপ – দুধ, দেড় লিটার – দুধ (পরে যোগ করতে হবে), ৩/৪ কাপ – চিনি (পরে যোগ করতে হবে), ৪ টেবিল চামচ – জল, দেড় কাপ – আগের দই, যে কোনো আকারের মাটির হাঁড়ি, একটি তোয়ালে।

প্রস্তুত প্রণালী:

অল্প আঁচে একটি প্যান রাখুন এবং ১/২ কাপ চিনি এবং ৪ টেবিল চামচ পানি দিন। যতক্ষণ না ফুটছে, নাড়তে থাকুন। ক্যারামেলাইজড না হওয়া পর্যন্ত নাড়াতে হবে, এক সময় বাদামী হয়ে আসবে। তারপর একই সঙ্গে ১/২ কাপ দুধ যোগ করুন এবং যতক্ষণ না ফোটে মিশ্রণ করুন। এখন ১.৫ লিটার দুধ যোগ করার সময় হয়েছে। ১৫ মিনিটের জন্য অল্প আঁচে ছেড়ে দিন। যখন দেখবেন দুধ ঘন হতে শুরু করেছে, তখন ৩/৪ কাপ চিনি যোগ করুন। হালকা বাদামী রঙে পরিবর্তন না হওয়া পর্যন্ত ১০ মিনিট নাড়তে থাকুন। আঁচ বন্ধ করুন এবং ঠাণ্ডা হতে দিন।

একটি পৃথক কাঁচের বাটিতে দেড় কাপ আগের দইয়ের ছাঁচ নিন। এর সঙ্গে উষ্ণ দুধ যোগ করুন এবং ভালো করে মেশান। শেষে মিশ্রণটি একটি মাটির পাত্রে স্থানান্তর করুন এবং একটি ফয়েল শীট দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রটিকে তোয়ালের মধ্যে জড়িয়ে রাখুন। এটি একটি বড় পাত্রের মধ্যে রাখুন এবং ঢেকে রাখুন। এরপর ২ ঘণ্টার জন্য অল্প আঁচে পাত্রটিকে রাখুন। পরবর্তীতে হাঁড়িটা বের করে ঠাণ্ডা হতে দিন। তারপর তৈরি আপনার মিষ্টি দই।

অর্থসূচক/এমএস