পূবালী ব্যাংকের পর্ষদকে অবৈধ ঘোষণা, ফের এজিএম করতে হবে

0
22

পুঁজিবাজারে তালিকাভুক্ত পূবালী ব্যাংকের সর্বশেষ বার্ষিক সাধারণ সভার (এজিএম)কার্যক্রমকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। ব্যাংকটির সদ্য সাবেক এক পরিচালকের করা মামলার প্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার (২৭ আগস্ট) আদালত এই রায় দিয়েছেন।

গত ৩০ জুলাই পূবালী ব্যাংকটির ৩৭তম এজিএম অনুষ্ঠিত হয়।এজিএমের কার্যক্রম অবৈধ ঘোষণা করায় ওই এজিএমে গঠিত নতুন পরিচালনা পর্ষদও অবৈধ হয়ে পড়েছে। এক আদেশে আদালত  আদেশের কপি হাতে পাওয়ার ছয় সপ্তাহের মধ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদ গঠনের জন্য নতুন করে বার্ষিক সাধারণ সভা আয়োজন করার নির্দেশ দিয়েছেন।

তবে ব্যাংক কর্তৃপক্ষ এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

আদালতের আদেশে বলা হয়েছে,আবার এজিএম আয়োজনের মাধ্যমে নতুন পরিচালনা পর্ষদ গঠন না করা পর্যন্ত ব্যাংকের আগের পরিচালনা পর্ষদ দায়িত্ব পালন করবে।

এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার সাকিব মাহবুব।অন্যদিকে ব্যাংকের পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট রমজান আলী শিকদার,ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান,আইনজীবী জাকির চৌধুরী ও কারিশমা জাহান।

জানা গেছে, পূবালী ব্যাংকের উপদেষ্টা আহমেদ শফি চৌধুরীর দুই ছেলে বর্তমানে পর্ষদে রয়েছেন। ৩৭তম এজিএমে পর্ষদ নির্বাচনে আরিফ আহমেদ চৌধুরী বাদ পড়েন। এতে ক্ষুব্ধ হয়ে আহমেদ শফি চৌধুরী অনলাইন ভোটে অনিয়মের অভিযোগ আনেন।তার ভিত্তিতেই আরিফ আহমেদ চৌধুরী উচ্চআদালতে রিট করলে গতকাল আদালত ওই এজিএমের কার্যক্রম ও নতুন পর্ষদকে অবৈধ ঘোষণা করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পূবালী ব্যাংকের নতুন পর্ষদের একজন সদস্য অর্থসূচককে জানিয়েছেন,তারা এই আদেশের বিরুদ্ধে আপিল করার কথা ভাবছেন।