বৃষ্টি ভেজা দিনে বাবর-মাসুদের দৃঢ়তা

0
35

ম্যানচেষ্টারে ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্টের ৪১ ওভার নিয়ে গেছে বৃষ্টি এবং আলোকস্বল্পতা। খেলা হয়েছে মোট ৪৯ ওভার। এতে ২ উইকেট হারিয়ে সফরকারীরা স্কোরবোর্ডে তুলেছে ১৩৯ রান। হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন বাবর আজম, ৪৬ রানে অপরাজিত আছেন শান মাসুদ।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলী। ৩ পেসার এবং ২ স্পিনার নিয়ে দল সাজানো আজহারবাহিনী প্রথম ইনিংসে বড় স্কোরের আশায় ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালোই করে। দুই অভিজ্ঞ পেসার জিমি অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রডকে দেখেশুনে খেলে পার করে দেন মাসুদ ও আবিদ আলি। তবে দলীয় ৩৬ রানে ইংলিশদের প্রথম সাফল্য এনে দেন জোফরা আর্চার। পা বাড়াতে একটু দেরি করে ফেলা আবিদ বোল্ড হয়ে যান গতিময় এই পেসারের চমৎকার এক ডেলিভারিতে।

উপমহাদেশের বাইরে সময়টা ভালো না কাটানো আজহার আলি রানের খাতাই খুলতে পারেননি। ক্রিস ওকসের ভেতরে ঢোকা বলে ফিরেন এলবিডব্লিউ হয়ে। ৪৩ রানে ২ উইকেট হারালেও হাল ধরেন বাবর আজম এবং শান মাসুদ। মাসুদ অবশ্য ভাগ্যের সহায়তা পেয়েছেন দুইবার। ৪৫ রানে দুইবার জীবন পেয়েছেন এই ওপেনার। ইংলিশদের পেস-স্পিন সবই দারুণ ভাবে সামলেছেন বাবর। ৭০ বলে পঞ্চাশ স্পর্শ করা এই ডানহাতি ব্যাটসম্যান ১০০ বলে ১১ চারে খেলছেন ৬৯ রানে। তার সঙ্গে ৯৬ রানের জুটি গড়া মাসুদ ৭ চারে ৪৬ রান করতে খেলেছেন ১৫২ বল।

সংক্ষিপ্ত স্কোর:
পাকিস্তান ১ম ইনিংস: ৪৯ ওভারে ১৩৯/২ (মাসুদ ৪৬*, বাবর ৬৯*) (ওকস ৮-২-১৪-১, আর্চার ১০-৩-২৩-১)

অর্থসূচক/এএইচআর