ভারী বৃষ্টি থাকতে পারে আরও তিন দিন

নিজস্ব প্রতিবেদক

0
226

প্রবল মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে প্রায় সারাদেশেই ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টি হচ্ছে। শনিবার (১৮ জুলাই) থেকে শুরু হওয়া এই ভারী বৃষ্টি কমে আসতে পারে আগামী বৃহস্পতিবারের (২৩ জুলাই) পর। তবে আকাশ পুরো পরিষ্কার হতে সময় লাগতে পারে আরও দুই দিন, আগামী ২৫ জুলাই শনিবার পর্যন্ত।

আজ মঙ্গলবার (২১ জুলাই) এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এই আবহাওয়ার কারণে সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবং নদীবন্দরে ১ নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজধানীতে ৮৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। একই সময়ে দেশজুড়ে ৯২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, এর মধ্যে সর্বোচ্চ ১০১ মিলিমিটার ছিল কক্সবাজারে।

আবহাওয়া অধিদপ্তরের এক বুলেটিনে বলা হয়, রংপুর, রাজশাহী, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এতে আরও বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এ মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে তাড়াশে ১২২ মিলিমিটার। এছাড়া ঢাকায় ৮৭, ময়মনসিংহে ৩৮, চট্টগ্রামে ৪৩, সিলেটে ২৪, রাজশাহীতে ৩৬, রংপুরে ১৮, খুলনায় ৫ এবং বরিশালে ৬২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর