রোমাঞ্চকর জয়ে সমতায় ইংল্যান্ড

0
106

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওল্ড ট্রাফোর্ড টেস্টে রোমাঞ্চকর জয় পেয়েছে ইংল্যান্ড। ক্যারিবীয়দের বিপক্ষে তারা ১১৩ রানের ব্যবধানে জয় পেয়েছে। এই জয়ের ফলে সিরিজে ১-১ সমতায় ফিরলো স্বাগতিকরা।

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজকে ৩১২ রানের লক্ষ্যে দিয়েছিল জো রুটের দল। বড় লক্ষ্যে খেলতে নেমে পঞ্চাশ রানের আগে চার উইকেট হারিয়ে ফেলে ক্যারিবীয়রা। এর মধ্যে ৩টি উইকেটই শিকার করেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। বাকি একটি উইকেট যায় ক্রিস ওকসের দখলে।

এরপর দলের বিপর্যয় কিছুটা সামাল দেন জার্মেইন ব্ল্যাকউড এবং শামারাহ ব্রুক্স। দুজনে যোগ করেন ১০০ রান। এই জুটির পথে হাফ সেঞ্চুরি তুলে নেন ব্ল্যাকউড। তিনি ৫৫ রানে বেন স্টোকসের শিকার হন। রানের খাতা খোলার আগেই শেন ডওরিচকে নিজের দ্বিতীয় শিকার বানান ওকস। ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে সঙ্গে নিয়ে ভালোই এগোচ্ছিলেন ব্রুকস। তিনিও হাফ সেঞ্চুরির পর সাজঘরে ফেরেন ৬২ রান করে স্যাম কারানের বলে বোল্ড হয়ে। ডম বিস হোল্ডার (৩৫) এবং কেমার রোচকে (৫) রানে ফিরিয়ে দিলে হারের পথে চলে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিবীয়দের শেষ উইকেট আলজারি জোসেফকে ফিরিয়েছেন (৯) স্টোকস। আর তাতেই ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুড়িয়ে যায় ১৯৮ রানে। আগের দিনের ৮ ওভারে ২ উইকেটে ৩৭ রান নিয়ে দিন শুরু করেছিল ইংল্যান্ড। অপরাজিত ছিলেন দুই অভিজ্ঞ ব্যাটসম্যান জো রুট এবং বেন স্টোকস। নেমেই ক্যারিবীয় বোলারদের উপর চড়াও হন স্টোকস। তার মারকুটে ব্যাটিংয়ের কল্যাণেই ১১ ওভারে ইংল্যান্ড যোগ করে ৯২ রান। স্টোকস ৯২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। রুট ২২ রান করে রান আউট হয়ে ফিরেন। আর ১২ রানে অপরাজিত থাকেন অলি পোপ।

এর আগে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪০৯ রান করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। জবাবে খেলতে নেমে ইংলিশ পেসারদের তোপে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস গুটিয়ে যায় ২৮৭ রানে।

সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ১৬২ ওভারে ৪৬৯/৯ (ইনিংস ঘোষণা)
(স্টোকস ১৭৬, সিবলি ১২০; চেজ ৫/১৭২)

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ৯৯ ওভারে ২৮৭/১০
(ব্র্যাথওয়েট ৭৫, ব্রুকস ৬৮, চেজ ৫১; ওকস ৩/৪২, ব্রড ৩/৬৬)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ১৯ ওভারে ১২৯/৩
(স্টোকস ৯২*, রুট ২২; রোচ ২/৩৭)

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ৭০.১ ওভারে ১৯৮/১০
(ব্রুক্স ৬২, ব্ল্যাকউড ৫৫, হোল্ডার ৩৫; ব্রড ৩/৪২)

অর্থসূচক/এএইচআর