জেনারেল সোলাইমানির তথ্য সরবরাহকারী গুপ্তচরের ফাঁসি কার্যকর

0
237

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানির গতিবিধির তথ্য সরবরাহকারী গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

আজ (২০ জুলাই) ভোরে তাকে ফাঁসিতে ঝুলিয়ে আদালতের নির্দেশ বাস্তবায়ন করা হয়েছে বলে জানিয়েছে ইরানের বিচার বিভাগ।

কিছু দিন আগেই বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি জানিয়েছিলেন, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইসরাইলের গুপ্তচর সংস্থা মোসাদের গুপ্তচর মাহমুদ মুসাভি মাজদের বিচার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং ইরানের আদালত তার বিরুদ্ধে ফাঁসির আদেশ দিয়েছে। এছাড়া আদালতের ফাঁসির রায় সুপ্রিম কোর্টও বহাল রেখেছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত মুসাভি অর্থের বিনিময়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসিসহ সশস্ত্র বাহিনীর নানা তথ্য সংগ্রহ করে সিআইএ ও মোসাদের কাছে সরবরাহ করতো। জেনারেল কাসেম সোলাইমানির অবস্থানস্থল এবং গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা সিআইএ ও মোসাদের হাতে তুলে দিয়েছিল এই গুপ্তচর।

উল্লেখ্য, গত ৩ জানুয়ারি ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। পৃথিবীর এক নম্বর জেনারেল হিসেবে বিবেচিত সোলাইমানির নাম ছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ও ইসরাইলি গুপ্তচর সংস্থা মোসাদের হিট লিস্টের প্রথম দিকে।

অর্থসূচক/এএইচআর