লালা লাগিয়েই আম্পায়ারের কাছে ছুটে গেলেন বলার

0
92

করোনা ঝুঁকিতে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। তবুও ক্রিকেটের শুরু থেকে চলে আসা এই অলিখিত রীতি সহজে ভোলার কথা নয় ক্রিকেটারদের। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ম্যানচেষ্টার টেস্টে ঘটল এমনই এক ঘটনা।

ওল্ড ট্রাফোর্ডে টেস্টের চতুর্থ দিন মধ্যাহ্নভোজ বিরতির আগে ভুলবশত বলে লালা লাগান ইংল্যান্ডের ডমিনিক সিবলি। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান বলে লালা লাগিয়ে অবশ্য আম্পায়ারের কাছে ছুটে যান।

আম্পায়ার মাইকেল গফ তৎক্ষণাৎ পকেট থেকে স্যানিটাইজার ওয়াইপ বের করে বলটিকে জীবাণুমুক্ত করেন। পূর্বের অভ্যাস ও বর্তমানের ভুলবশত কারণে বলে লালা লাগিয়ে আম্পায়ারের কাছে তা স্বীকার করায় বড় কোনও শাস্তি পায়নি ইংল্যান্ড। তবে তাদের সতর্ক করেছে আম্পায়াররা। আবারও যদি ইংল্যান্ডের কোনও ক্রিকেটার বলে লালা লাগায় তাহলে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে পাঁচ রান পেনাল্টি দেওয়া হবে। লালার পরিবর্তে ঘাম ব্যবহারে অবশ্য আইসিসির আপত্তি নেই।

ম্যানচেষ্টার টেস্টে অবশ্য এগিয়ে আছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪৬৯ রান করে ইংল্যান্ড, জবাবে ২৮৭ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে ৩৭ রান করা ইংল্যান্ড শেষদিনের আগে এগিয়ে আছে ২১৯ রানে।

সাউদ্যাম্পটন টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ।

অর্থসূচক/এএইচআর