ডিএনসিসির ৪৫০৬ কোটি টাকার বাজেট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

0
175

নতুন অর্থবছরের (২০২০-২১) জন্য ৪ হাজার ৫০৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। যা বিদায়ী ২০১৯-২০২০ অর্থবছরের চেয়ে প্রায় দেড় হাজার কোটি টাকা বেশি।

আজ সোমবার (২০ জুলাই) মিরপুরের ১০ নম্বর ওয়ার্ড কমিউনিটি সেন্টারে দ্বিতীয় বোর্ড সভায় ২০২০-২০২১ অর্থবছরের বাজেট অনুমোদ করা হয়। ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে বোর্ড সভায় কাউন্সিলরগণ উপস্থিত ছিলেন।

গত ২০১৯-২০২০ অর্থবছরের ডিএনসিসির বাজেট ছিল ৩ হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকা। যা সংশোধিত আকারে হয়েছে ২ হাজার ৬০৮ কোটি ৬০ লাখ টাকা।

অনুমোদিত বাজেটে রাজস্ব আয়ের খাত দেখানো হয়েছে ৫টি। রাজস্ব আয়ের মধ্যে রাজস্ব খাতে আয় নির্ধারণ করা হয়েছে ৯৬১ কোটি ৬৫ লাখ টাকা। অন্যান্য খাত থেকে ধরা হয়েছে ১২ কোটি টাকা, সরকারি অনুদান ১০০ কোটি এবং সরকারি বিশেষ অনুদান ৫০ কোটি এছাড়া সরকারি/বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে আয় ধরা হয়েছে ৩ হাজার ১০ কোটি ৮৫ লাখ টাকা।

ব্যয়ের খাতে রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৬১৯ কোটি ৮৫ লাখ টাকা। তার মধ্যে বেতন, পারিশ্রমিক ও ভাতা বাবদ খরচ ধরা হয়েছে ২২০ কোটি টাকা। যা ২০১৯-২০২০ অর্থ বছরে ছিল ২০০ কোটি টাকা, যদিও সংশোধিত বাজেটে তা কমে দাঁড়িয়েছে ১৬৫ কোটি টাকা। এছাড়া মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে এবারও ব্যয় বাড়ানো হয়েছে।

২০২০-২০২১ অর্থ বছরে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি টাকা। ২০১৯-২০২০ অর্থ বছরের ছিল ৪৯ কোটি ৩০ লাখ, সংশোধিত বাজেটে তা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি। এছাড়া বর্জ্য ব্যবস্থাপনা খাতেও ব্যয় বাড়ানো হয়েছে। এবার বর্জ্য ব্যবস্থাপনা খাতে বরাদ্দ রাখা হয়েছে ১০০ কোটি টাকা। যা ২০১৯-২০২০ অর্থ বছরের ছিল ৮৬ কোটি টাকা যদিও সংশোধিত বাজেটে সেটা দাড়িয়েছে ৭৬ কোটি টাকা।

অর্থসূচক/কেএসআর