মিসবাহর ‘দুই দায়িত্বে’ পিসিবির বাধা

0
106

পাকিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক এবং সাবেক অধিনায়ক ওয়াসিম আকরামকে একাধীক দায়িত্ব থেকে সরে যাওয়া লাগতে পারে বলে জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পিসিবির নতুন অনুমোদিত আইন আনুযায়ী কোচিং অথবা নির্বাচক এই দুই পদের যে কোনো একটিকে বেছে নিতে হবে মিসবাহকে।

শুরুতে পিসিবির নিয়মের বলেই একসঙ্গে দুই পদের দায়িত্ব পেয়েছিলেন মিসবাহ। তবে এবারে সেই পিসিবিই বাধ সাধল মিসবাহর দ্বৈত পদে কাজ করার সুযোগে। সম্প্রতি পিসিবির একটি সূত্র পাকিস্তানি গণমাধ্যমকে এমনটাই জানিয়েছে।

সূত্রটি জানিয়েছে, ‘পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান এহসান মানি একটি নতুন নীতিশাস্ত্রের আইন চেয়েছিলেন। কারণ সাম্প্রতিক বছরগুলিতে বোর্ডের কর্মকর্তা, কর্মচারী বা সদস্যরা তাদের নিজ নিজ ভূমিকার সংঘাত সৃষ্টি করার বহু অভিযোগ এসেছে যার প্রধান কারণ একাধিক ভূমিকায় অবতীর্ণ হওয়া। সকল ব্যক্তি যারা একের অধীক কাজ বা ভূমিকা পালন করছেন এখন তাদের এক বা দুটি ভূমিকা ছেড়ে দিতে হবে।’

ধারণা করা হচ্ছে- মিসবাহ বর্তমানে প্রধান কোচ এবং প্রধান নির্বাচক হওয়া সত্ত্বেও পিএসএলে ইসলামাবাদ ইউনাইটেডের প্রধান কোচ হিসাবে চুক্তি স্বাক্ষর করায় পিসিবি এমন প্রতিক্রিয়া জানিয়েছে।

এদিকে ওয়াসিম আকরাম বোর্ডের ক্রিকেট কমিটির সদস্য এবং করাচি কিংস ফ্র্যাঞ্চাইজিতেও কাজ করে। বোর্ডের মাধ্যমে ডিজিটাল অধিকার প্রদত্ত একটি সংস্থায় তার শেয়ার রয়েছে বলেও জানা গেছে।

এছাড়া সাবেক মহিলা দলের অধিনায়ক বিসমাহ মারুফ পিসিবি মহিলাদের শাখার দায়িত্বও থাকার পাশাপাশি মহিলা ক্রিকেটের প্রধান নির্বাচক হওয়ার পাশাপাশি ক্রিকেট কমিটির সদস্য হওয়ার কারণে তিনিও রাডারের আওতায় আসবেন।

অর্থসূচক/এএইচআর