কাতার ইস্যুতে আন্তর্জাতিক আদালতে হারল সৌদি জোট

0
155

কাতারের আকাশ পথ অবরোধের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিজে-তে হেরে গেছে সৌদি জোট। এ সংক্রান্ত মামলায় আপিল প্রত্যাখ্যান করে কাতারের প্রতি সমর্থন দিয়েছে নেদারল্যান্ডস-ভিত্তিক জাতিসংঘের এই শীর্ষ আদালত।

আইসিজে প্রেসিডেন্ট আবদুলওয়াকি আহমেদ ইউসুফ বিষয়টি নিশ্চিত করেছেন। আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা বা আইসিএও’র এক সিদ্ধান্তের বিরুদ্ধে ওই আপিল করেছিল অবরোধকারী চার দেশ অর্থাৎ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন।

২০১৮ সালে অবরোধকারী দেশগুলোর বিরুদ্ধে বেসামরিক বিমান চলাচল সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগ করে আইসিএও। তবে অবরোধকারী দেশগুলোর দাবি, এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য আইসিএও যথাযথ কর্তৃপক্ষ নয়। বিষয়টি নিয়ে শেষ পর্যন্ত আন্তর্জাতিক আদালতের শরণাপন্ন হয় সৌদি জোট। কিন্তু সেখানেও তারা হেরে গেছে।

রায়ে আদালত বলেছে, এই ঘটনায় আন্তর্জাতিক বেসামরিক বিমান সংস্থা সিদ্ধান্ত দিতে পারে। সৌদি জোটের দাবি ছিল, আদালত যেন আইসিএও’র এ সংক্রান্ত সিদ্ধান্ত বাতিল ঘোষণা করে। এদিকে আন্তর্জাতিক আদালতের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে কাতার বলেছে, আদালতের এ রায় আন্তর্জাতিক বিমান চলাচল সংক্রান্ত নিয়ম লঙ্ঘনের জন্য অবরোধ আরোপকারী দেশগুলোকে বিচারের মুখোমুখি করবে।

২০১৭ সালের ৫ জুন সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসর। তবে সৌদি জোটের অভিযোগ অস্বীকার করে আসছে কাতার। দেশটি বলেছে, সৌদি আরবের নেতৃত্বাধীন কয়েকটি আরব দেশ দোহার বিরুদ্ধে প্রকারান্তরে যুদ্ধ ঘোষণা করেছে।

অর্থসূচক/এএইচআর