অনুমোদন পেল ‘উদ্ভট’ ক্রিকেট ম্যাচ

0
74

অবশেষে নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অনুমোদন দেওয়া হলো দক্ষিণ আফ্রিকার তিন দলীয় ক্রিকেট ম্যাচের। নতুন সূচি অনুযায়ী আগামী ১৮ জুলাই নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসে মাঠে গড়াবে সলিডারিটি কাপ নামের চ্যারিটি ক্রিকেট ম্যাচটি। দক্ষিণ আফ্রিকার ক্রীড়া, কলা ও সংস্কৃতিমন্ত্রী নাথি এমথেতা এরই মধ্যে সরকারের পক্ষ থেকে ম্যাচটি আয়োজনের অনুমোদন দিয়েছে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) বিষয়টি নিশ্চিত করেছে। করোনা ভাইরাসের কারণে দীর্ঘ দিন ধরে বন্ধ রয়েছে সবধরণের খেলা। এমতাবস্থায় মাঠে ক্রিকেট ফেরাতে উদ্ভট এক ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় সিএসএ। ৩৬ ওভারের সেই ম্যাচে অংশ নেওয়ার কথা তিনটি দলের। যেখানে প্রতিটি দলের ক্রিকেটারের সংখ্যা থাকবে ৮ জন।

সরকারের কাছ থেকে ম্যাচ আয়োজনে অনুমোদন পাওয়ায় পর সিএসএর প্রধান নির্বাহী জ্যাক পল বলেন, ‘আমাদের জন্য খুব আনন্দের বিষয় হচ্ছে, ক্রিকেটাররা আবার মাঠে ফিরছে খেলার জন্য। আগামী ১৮ জুলাই হবে এই সলিডারিটি কাপ। অসহায়দের জন্য ত্রাণ সংগ্রহ করা এই টুর্নামেন্টটি নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবসের দিনে শুরু করার চেয়ে আনন্দের আর কিছু নেই। শীর্ষ খেলোয়াড়দের নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টটি সরাসরি টিভিতে সম্প্রচার হবে।’

মূলত গত ২৭ জুন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল তিন দলীয় এই ম্যাচটি। কিন্তু সে সময় দক্ষিণ আফ্রিকার ক্রীড়া এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমোদন পায়নি সিএসএ। একই সঙ্গে কিছুটা প্রস্তুতিরও ঘাটতি ছিল তাদের। সবমিলিয়ে ম্যাচটি সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে এবার সরকারের কাছ থেকে অনুমোদন পাওয়ার পর ম্যাচের চূড়ান্ত তারিখ ঘোষণা করলো সিএসএ।

করোনা সংক্রমণের আশঙ্কা থাকায় দর্শকশূন্য মাঠেই ম্যাচটি আয়োজন করার লক্ষ্য সিএসএর। প্রিটোরিয়ার সুপার স্পোর্ট পার্কে অনুষ্ঠিত হবে তিন দলীয় এই চ্যারিটি ক্রিকেট ম্যাচ। যেখান থেকে প্রাপ্ত অর্থ ব্যয় করা হবে অসহায় মানুষের কল্যাণে।

সলিডারিটি কাপে অংশ নেয়া দলসমূহ:
কেজি’স কিংফিশারস: কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসি, ক্রিস মরিস, তাবরাইজ শামসি, রিজা হেন্ডরিক্স, জানেমান মালান, হেনরিক ক্লাসেন, গ্লেন্টন স্টারমান।

কুইনি’স কাইটস: কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, এনরিক নর্টজে, ডোয়াইন প্রিটোরিয়াস, বিউরান হেনড্রিকস, জেজে স্মাটস, লুথো সিপামিয়া।

এবি’স ঈগলস: এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, লুঙ্গি এনগিদি, আন্দাইল ফেহলুকায়ো, ভ্যান ডার ডাসেন, জুনিয়র ডালা, কাইল ভেরেয়ান্নে, সিসান্দা মাগালা।

অর্থসূচক/এএইচআর