নিরাপত্তা বাড়াচ্ছে টুইটার

0
46
বালুর ভাস্কর্যে টুইটার- ফাইল ছবি
বালুর ভাস্কর্যে টুইটার- ফাইল ছবি
বালুর ভাস্কর্যে টুইটার- ফাইল ছবি

আপনার টুইটারের পাসওয়ার্ড কি হারিয়েছে? ভুলে গেছেন পাসওয়ার্ড? চিন্তা নেই এবার ভুলে যাওয়া পাসওয়ার্ড কিংবা হারানো পাসওয়ার্ড ফিরিয়ে দেবে সামাজিক যোগাযোগকারী ব্লগসাইটটি। যেখানে খুই সহজেই অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। রক্ষা পাবেন হ্যাকারদের কবল থেকেও। সম্প্রতি একটি ব্লগ বার্তায় এমন সুসংবাদ জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর পিসিম্যাগের।

প্রতিষ্ঠানটি বলছে, এর আগে কয়েকবার তাদের কিছু গ্রাহকদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। ফলে সমস্যার মুখোমুখি হন ওইসব গ্রাহকরা। অনেকেই তাদের অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করলেও তা সম্ভব হয়নি। পরে অবশ্য পাসওয়ার্ড রিসেটের মাধ্যমে ব্যবহারকারীরা পাসওয়ার্ড পরিবর্তনের অনুরোধ যুক্ত ইমেইল পেয়েছিলেন। এবং পরবতীর্তে তাদের অ্যাকাউন্টে প্রবেশ করেন।এই সমস্যা দুর করে এবং হ্যাকারদের আক্রমণ থেকে ব্যবহারকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই সম্প্রতি এই উদ্যোগ নিয়েছে তারা।

ব্লগ বার্তায় বলা হয়েছে, পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য একাধিক অপশনের মাধ্যমে ব্যবহারকারী ফের তাদের অ্যাকাউন্ট সচল করতে পারবেন। এজন্য ওই ব্যবহারকারী অ্যাকাউন্ট খোলার সময় যে ফোন নাম্বার বা ইমেইল ঠিকানা দিয়েছিলেন- তাতে একটি কোড বার্তা পাঠাবে টুইটার। এরপর ওই কোড ব্যবহার করে ব্যবহারকারী নিজেই পার্সওয়ার্ড পুনরায় সেট করতে পারবেন।নতুন এই সুবিধায় ফেসবুকের মতোই টুইটার অ্যাকাউন্টেও নতুন ফোন নাম্বার যোগ করা যাবে বলে জানানো হয়েছে ব্লগ বার্তায়।

এছাড়া এই নাম্বার প্রয়োজনে পরিবর্তন করারও সুযোগ দিয়েছে টুইটার।

টুইটারের একজন মুখপাত্র জানান, এটি প্রতিষ্ঠানটির ব্যবহারকারীদের অ্যাকাউন্ট রক্ষা করার নিয়মিত একটি পদ্ধতি।টুইটার অ্যাকাউন্টধারীরা যদি নিরাপত্তার ব্যাপারে শঙ্কিত হন তাহলে সেটিং থেকে পাসওয়ার্ড রিজিট করার পরামর্শ দিয়েছেন তিনি।

এস রহমান/