বর্ণবাদকে ঘৃণা করেন মুশফিক

0
79

আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় পুরো যুক্তরাষ্ট্র এখন উত্তাল। কৃষ্ণাঙ্গ হওয়ায় বিচারকার্য ছাড়া তাঁকে হাঁটুর নিচে পিষে হত্যা করেছেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের পুলিশ সদস্য ডেরেক চাওভিন। ঘটনার পর এই কৃষ্ণাঙ্গকে হত্যার ভিডিও ছড়িয়ে পরে সারাবিশ্বে। যে কারণে এর বিরুদ্ধে সাড়া পড়েছে অনেক।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে থমকে আছে পুরো বিশ্ব। যুক্তরাষ্ট্রের অবস্থাও একই। এই সময়ে দেশটিতে চলছে বর্ণবাদ বিরোধী আন্দোলন। এমন সময় নিজেদের সমর্থন প্রকাশ করেছে অনেক ক্রীড়া ব্যক্তিত্বরা। ওয়েস্ট ইন্ডিজের দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক ড্যারেন স্যামির চাওয়া ক্রিকেট বিশ্ব এখন এই আন্দোলনে সরব ভূমিকা পালন করুক।

সপ্তাহ দুয়েক আগে তিনি ক্রিকেট বিশ্বের সবাইকে আহ্বান জানিয়েছেন বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে। যাতে সাড়া দিয়েছেন ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভো সহ ইংল্যান্ডের মাইকেল কারবেরিরা। বর্ণবাদের বিরুদ্ধে রুখে রাখাতে রবিবার এই দলে যোগ দিয়েছেন লাদেশ দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমও।

বর্ণবাদের বিরুদ্ধে নিজের অবস্থানের কথা সবার কাছে পরিস্কার করেছেন মুশফিক। হাতে এ বিষয়ক একটি প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ করেছেন মুশফিক। যেখানে লেখা রয়েছে, ‘আমি বর্ণবাদকে ঘৃণা করি। বর্ণবাদকে না বলুন।’

এর আগে গত ২ জুন সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এ বিষয়ে বিশদ এক বার্তা দিয়েছিলেন ড্যারেন স্যামি। পরবর্তীতে জানা যায়, তিনি নিজেও আইপিএল খেলতে গিয়ে এর শিকার হয়েছিলেন। যে কারণে সবাইকে এক সঙ্গে এগিয়ে আসার আহ্বান জানিয়ে স্যামি লিখেছিলেন, এখন চুপ থাকার সময় নয়, আমি আপনাদের শুনতে চাই, আওয়াজ তুলুন। দীর্ঘদিন ধরেই কৃষ্ণাঙ্গ মানুষেরা এসব সহ্য করছে।

অর্থসূচক/এএইচআর