সরকারের ব্যাংকের ওপর নির্ভরশীলতায় বঞ্চিত হতে পারে প্রাইভেট সেক্টর

নিজস্ব প্রতিবেদক

0
87

চলতি অর্থবছরের ঘাটতি মোকাবেলায় সরকার ব্যাংক থেকে লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় দ্বিগুণ ঋণ নিয়েছে। তাই আগামী অর্থবছরের শুরুতেই সরকার ব্যাংক থেকে ঋণ নেয়ার লক্ষ্যমাত্রা ছাড়াবে বলে মনে করে ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্ট বাংলাদেশ (আইসিএবি)।

আজ শনিবার (১৩ জুন) ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটের ওপর চার্টার্ড একাউন্টেন্ট ভাবনা শীর্ষক এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কথা বলা হয়।

ভার্চুয়াল ব্রিফিংয়ে চার্টার্ড একাউন্টেন্টদের ভাবনায় বলা হয়, বৈশ্বিক মহামারির মধ্যে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি মোকাবেলায় অভ্যন্তরীণ উৎসের ওপর নির্ভরতা বাড়ানোর কথা বলেছেন অর্থমন্ত্রী। ঘাটতি মোকাবেলায় অর্থমন্ত্রী ব্যাংক থেকে ৮৫ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার ঘোষণা দিয়েছেন। বিগত অর্থবছরের ঘাটতি মোকাবেলায় ব্যাংক থেকে লক্ষ্যমাত্রার প্রায় দ্বিগুণ ঋণ নিতে হয়েছে সরকারকে। ফলে অর্থবছর গড়ানোর সঙ্গে সঙ্গে এই বছরের ঋণও লক্ষ্যমাত্রা ছাড়াবে বলে প্রতীয়মান হয়।

সরকারের ব্যাংকের ওপর নির্ভরশীলতার কারণে প্রাইভেট সেক্টর বঞ্চিত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে সরকার এই অর্থ সঠিকভাবে উন্নয়ন খাতে ব্যয় করলে অর্থের সার্কুলেশন এর মাধ্যমে প্রাইভেট সেক্টরে এই অর্থ আবার ফিরে আসবে বলে তারা মনে করেন।

তারা বলেন, অর্থনীতিতে করোনা ভাইরাস এর প্রভাব প্রশমিত করা এবং বেকার জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে ব্যাপক অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা করা প্রয়োজন। তবে সক্ষমতা সাপেক্ষে ব্যাংক ঋণ নির্ভরতাকে তারা নৈতিবাচক মনে করছেন না বলে উল্লেখ করেন।

এই ভার্চুয়াল ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, আইসিএবির প্রেসিডেন্ট মোহাম্মদ ফারুক, আইসিএবির কাউন্সিল মেম্বার হুমায়ুন কবির, আইসিএবির সাবেক প্রেসিডেন্ট শাহাদাত হোসাইন এবং আইসিএবি সদস্য স্নেহাশীষ বড়ুয়া।

অর্থসূচক/এমআরএম/এমএস