এশিয়া কাপ হবে কিনা জানা যাবে আজ

0
118

করোনার প্রকোপে লণ্ডভণ্ড হয়ে গেছে বিশ্ব ক্রিকেটের সূচি। সকলের দৃষ্টি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজনের দিকে। ক্রিকেটপ্রেমীদের মনে একটাই প্রশ্ন। শেষ পর্যন্ত অনুষ্ঠিত হবে তো এই দুইটি টুর্নামেন্ট?

আইপিএল এবং বিশ্বকাপের আলোচনার ভিড়ে চাপা পড়ে গিয়েছে আরও একটি টুর্নামেন্ট। সেটি হল চলতি বছরের এশিয়া কাপ। করোনাকালে এই টুর্নামেন্টটি ছিল সব ধরণের আলোচনার আড়ালে। যদিও ষঙ্কায় রয়েছে এই টুর্নামেন্টটিও। তবে এই শঙ্কা ছাপিয়ে গেছে করোনাকে। কেননা শঙ্কা দেখা দিয়েছে আয়োজক দেশ এবং অংশগ্রহণকারী দেশের মধ্যকার চলমান সমস্যা নিয়ে।

করোনার প্রভাব শুরুর আগে এশিয়া কাপের আয়োজন নিয়ে বেশ শোরগোল চলছিল। শোরগোলের মূল কেন্দ্রবিন্দু ছিল ভারত এবং পাকিস্তান। আর তা হবেই না কেন? আয়োজক হিসেবে নামটা ছিল যে পাকিস্তানের। রাজনৈতিক কোন্দলের কারণে ভারত রাজি নয় পাকিস্তানে যেতে। আবার পাকিস্তানও অনড় আয়োজকের অবস্থান থেকে সরে আসতে। ফলে একটা অচলাবস্থা তৈরি হয়েছিল আয়োজন নিয়ে।

তবে অবশেষে কাটতে যাচ্ছে সেই অচলাবস্থা। কেননা আজ (৮ জুন) বিকেলে বসতে যাচ্ছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সভা। ধারণা করা হচ্ছে এই সভাতেই সিদ্ধান্ত আসতে পারে এশিয়া কাপের ভবিষ্যৎ নিয়ে।

বিষয়টি নিশ্চিত করে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেন, কোভিড-১৯ মহামারি আকারে ছড়িয়ে পড়ার আগে পাকিস্তান ঠিক করে টুর্নামেন্টটা দুবাইয়ে করবে। ওটা ওভাবেই আছে। এ ব্যাপারে আর কিছু এগোয়নি। আমরা এটা নিয়ে (আজ সভায়) আলোচনা করব। আমাদের তুলনায় দুবাইয়ের করোনা পরিস্থিতি ভালো। দেখা যাক কী হয়!

অর্থসূচক/এএইচআর