করোনা সতর্কতায় ম্যানিকুইনের মুখে মাস্ক!

0
82

মহামারি করোনায় ক্রেতাদের সচেতন করতে ব্যবসায়ীরা নানা ধরনের ব্যবস্থা গ্রহণ করেছেন। কাপড়ের দোকানে মাস্ক পরানো হয়েছে ম্যানিকুইনের মুখে। করোনা সতর্কতায় ভারতের শিলিগুড়ির শেঠ শ্রীলাল মার্কেটে ক্রেতাদের সচেতন করে তুলতেই এই উদ্যোগ।

করোনা মোকাবিলায় ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তর বিভিন্ন নির্দেশিকা জারি করেছে। এসবের মধ্যে অন্যতম হলো- বাড়ি থেকে বের হলে মাস্ক বা ফেস কভার পরা বাধ্যতামূলক। তবে এখনও অনেকেই সচেতন নয়। তাই এবারে উদ্যোগ নিয়েছেন শেঠ শ্রীলাল মার্কেটের বস্ত্র ব্যবসায়ী তিরুন হংশওয়ানি।

তার দোকানের বাইরে থাকা ম্যানিকুইনগুলোর মুখে পরানো হয়েছে মাস্ক। কেননা দোকানে ঢোকার মুখে সবার আগে ক্রেতাদের চোখ পড়ে এই ম্যানিকুইনগুলোর দিকে। এই ব্যবসায়ী জানান, মাস্ক পড়া বাধ্যতামূলক করেছে রাজ্য সরকার। আর তাই সতর্কতা হিসেবেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। মাস্ক পরে না এলে কোন ক্রেতাকে দোকানে ঢুকতে দেওয়া হচ্ছে না। দোকানে প্রবেশের মুখে প্রত্যেক ক্রেতাকে হ্যান্ড স্যানিটাইজারে হাত জীবাণুমুক্ত করে নিতে হচ্ছে।

শিলিগুড়ি শহরের বিভিন্ন পেট্রোল পাম্পে এর আগে করোনা সতর্কতা হিসেবে পোস্টার লাগানো হয়েছে। সেগুলোতে লেখা রয়েছে- নো মাস্ক, নো পেট্রোল। বিভিন্ন মিষ্টির দোকানেও করোনা সতর্কতায় লাগানো হয়েছে পোস্টার। যেখানে লেখা রয়েছে- নো মাস্ক, নো সুইট।

শহরবাসীকে সচেতন করতে এই উদ্যোগী নিয়েছে ব্যবসায়ীরা। সরকারিভাবেও চলছে মাইকিং। বিলি করা হচ্ছে লিফলেট। শেঠ শ্রীলাল মার্কেটে বেশ কিছু মার্কেট কমপ্লেক্স, সোনার দোকানের সামনে চলছে থার্মাল চেকিং। সবরকমই স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে শিলিগুড়ির শেঠ শ্রীলাল মার্কেটে।

করোনা আক্রান্ত হু হু করে বাড়ছে এই শহরে। তাই সকল মার্কেট ও শপিং মল সর্বত্রই চলছে করোনা সতর্কতা। পারস্পরিক দূরত্ব মেনে চলার পরামর্শ। প্রাণঘাতি করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে জিততে হলে এইভাবেই সকলকে এগিয়ে আসতে হবে। সূত্র: নিউজ১৮

অর্থসূচক/এসএস/এএইচআর