করোনায় মৃত ব্যক্তিকে শেষশ্রদ্ধা জানাতে পারবে পরিবার

আন্তর্জাতিক ডেস্ক

0
106

করোনা সংক্রমণে মৃত্যু হলে প্রিয়জনের লাশ শেষবারের মতো দেখারও সুযোগ পান না পরিবারের সদস্যরা। হাসপাতাল থেকেই লাশ নিয়ে যাওয়া হয় শেষকৃত্য করতে। তবে এবার ভারতের পশ্চিমবঙ্গে এই প্রোটোকল বদলে যাচ্ছে। এর ফলে মৃত ব্যক্তির প্রতি শেষশ্রদ্ধা জানাতে পারবেন পরিবারের সদস্যরা।

পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তর থেকে গতকাল শনিবার (০৬ জুন) সংশোধিত প্রোটোকল প্রকাশ করা হয়েছে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, স্বজনহারা পরিবারের কথা মাথায় রেখে এই নিয়ম বদল করা হয়েছে।

স্বাস্থ্য দপ্তরের ওই নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড-১৯ ব্যবস্থাপনার গুরুত্বপূর্ণ দিক হলো লাশের শেষকৃত্য। এই মারণ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির লাশ সৎকারের ক্ষেত্রে যে প্রোটোকল আছে তা সংশ্লিষ্ট সমস্ত সরকারি সংস্থাকে কঠোরভাবে মেনে চলতে হবে। কারণ এর সঙ্গে জড়িয়ে আছে জনস্বাস্থ্যের বিষয়টিও। তবে পরিবারের সদস্যরা যাতে মৃত ব্যক্তির প্রতি শেষ শ্রদ্ধা জানাতে পারেন, তার জন্য একটি নির্দিষ্ট পদ্ধতি প্রতিটি হাসপাতাল কর্তৃপক্ষকে মেনে চলতে হবে।

এক্ষেত্রে যে পদ্ধতিগুলো অনুসরণ করতে হবে, তাও জানিয়ে দিয়েছে স্বাস্থ্য দপ্তর। সেগুলো হলো- কোন করোনা রোগীর মৃত্যু হলে ১ ঘণ্টার মধ্যে সে খবর তার পরিবারকে জানাতে হবে। লাশের শরীর এমনভাবে মোড়াতে হবে যাতে লাশের মুখ দেখা যায়। যে হাসপাতালে রোগীর মৃত্যু হবে তাদের দায়িত্ব হল মৃতের আত্মীয়দের ভালোভাবে স্যানিটাইজ করা গ্লাভস, মাস্ক ইতাদি দেওয়া। পরিবারের সদস্যরা যাতে শেষশ্রদ্ধা জানাতে পারেন সে জন্য ৩০ মিনিট লাশটিকে শায়িত রাখতে হবে।

অর্থসূচক/এসএস/কেএসআর