শিশুদের হামাগুড়ির অনলাইন প্রতিযোগিতা

অর্থসূচক ডেস্ক

0
97

ইউরোপের দেশ লিথুয়ানিয়ার নয় মাসের অলিভিয়া হামাগুড়ি দিয়ে দ্রুততম শিশুর খেতাব জিতে নিয়েছে। অনলাইনে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ১৩ সেকেন্ডে পাঁচ মিটার পথ পাড়ি দিয়ে জয়ী হয় সে।

লিথুয়ানিয়ায় সাধারণত প্রতিবছর বাস্কেটবল ম্যাচের বিরতিতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। তবে এবার লকডাউনের কারণে অনলাইনে এটির আয়োজন করা হয়। প্রতিযোগিতাটি ফেসবুকে সরাসরি সম্প্রচারিত হয়।

ছয় মাস থেকে একবছর বয়সী মোট ১৩টি শিশু নিজেদের বাড়ি থেকেই এই প্রতিযোগিতায় অংশ নেয়। ঘুম পাওয়ায় ১৪তম শিশুটির অংশ নেয়া সম্ভব হয়নি।

এত কমবয়সী শিশুর প্রতিযোগিতায় অংশ নেয়া প্রসঙ্গে অলিভিয়ার মা আনা জানান, ‘অলিভিয়া তো আর বুঝতে পারেনি যে এটা একটা প্রতিযোগিতা। আমরা শুধু পাঁচ মিটার দূরে আমাদের পোষাপ্রাণীর খাবার পাত্রটি রেখে দিয়েছিলাম, যা অলিভিয়ার সবচেয়ে প্রিয়।’ প্রতিযোগিতায় অংশ নেয়া অন্য শিশুদের ক্ষেত্রে প্রিয় খেলনা, মায়ের আদর কিংবা খোলা ডিশওয়াশারের লোভ দেখিয়ে প্রতিযোগিতায় হামাগুড়ি করানো হয়।

রাইতাস ভিলনিয়ুস বাস্কেটবল ক্লাবের মার্কেটিং প্রধান লরেতা স্টাকাউসকাইতে শিশুদের এই বার্ষিক প্রতিযোগিতার আয়োজক। তিনি বলেন, ‘আমরা প্রতিবছর বাস্কেটবল ম্যাচের বিরতিতে দর্শকদের বিনোদন দেয়ার জন্য এই আয়োজন করে থাকি। কিন্তু এবার করোনা মহামারির কারণে ম্য্যাচ বাতিল করতে হয়েছে। তবে ক্ষুদে সমর্থকরা যাতে হতাশ না হয়, এজন্য এবার অনলাইনে এই প্রতিযোগিতার আয়োজন করেছি।’

সূত্র: রয়টার্স

অর্থসূচক/এসএস/কেএসআর