সাকিবের ভক্ত লিস্টার সিটির হামজা

0
158

বিশ্ব ফুটবলে আলো ছড়াতে শুরু করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত ইংলিশ ফুটবলার হামজা চৌধুরী। ইংলিশ প্রিমিয়ার লিগে (ইপিএল) লিস্টার সিটির নিয়মিত সদস্য হয়ে উঠেছেন তিনি। ঝাকড়া চুলের অধিকারী এ ফুটবলার ইংল্যান্ডের জার্সিতে খেলেছেন অনূর্ধ্ব-২১ ইউরো চ্যাম্পিয়নশিপ।

অপেক্ষায় আছেন ইংল্যান্ড জাতীয় দলের জার্সি গায়ে চাপানোর। নাম ও পদবিতে বাংলাদেশি হলেও হামজা স্বপ্ন দেখছেন ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলার। ক্যারিবিয়ান, মা বাংলাদেশি, আফ্রো-এশিয়ান ব্রিটিশ হলেও হবিগঞ্জের বাহুবল থানার স্নানঘাট গ্রামে পড়ে থাকে এই ফুটবলারের মন।

বিদেশে বসেও খোঁজ রাখেন বাংলাদেশের ব্যাপারে। ফুটবলার হামজা যে ক্রিকেটেরও ভক্ত। চেনেন সাকিব, তামিম এবং লিটনদের। তবে বিশ্বসেরা অলরাউন্ডারের ভক্ত তিনি। তাঁর নিষেধাজ্ঞার খবরটা অজানা নেই।

সাকিবের ব্যাপারে মুগ্ধতার কারণটা আলাপকালে জানিয়েছেন হামজা। তিনি বলেন, ‘তিনি অনেক উঁচু মানের খেলোয়াড়। ব্যাটিং-বোলিং দুটোতেই ভালো। বড় ম্যাচে ও কঠিন মুহূর্তে ভালো খেলতে পারেন। তাঁর ব্যক্তিত্ব আমার ভালো লাগে। তিনি অনেকের জন্যই অনুপ্রেরণা। বাংলাদেশের খেলা থাকলে আমি সব সময় আপডেট নেওয়ার চেষ্টা করি।’

২০১৫-১৬ মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়া লেস্টার সিটির জার্সিতে চলতি মৌসুমে একাদশে নিয়মিত দেখা গেছে হামজাকে। জাতীয় দলের দরজাও তার সামনে খুলে যেতে পারে যে কোনো সময়। ছোটবেলায় পরীক্ষা শেষে স্কুলের বড় ছুটি হলেই হামজা চলে আসতেন বাংলাদেশে।

সাকিব-তামিমদের ভক্ত হলেও বাংলাদেশ দল ইংল্যান্ডে সফরে গেলেও কখনও মাঠে বসে খেলা দেখা হয়নি তাঁর। তবে বেশী ধারণা নেই বাংলাদেশের ফুটবলের ব্যাপারে। জামাল ভুঁইয়ার অধীনে কে বা কারা জাতীয় দলে খেলে, এই বিষয়ে কোনো ধারণায় নেই এই হোল্ডিং মিডফিল্ডারের।

অর্থসূচক/এএইচআর