ভেঙে পড়েছে তাজমহলের রেলিং

আন্তর্জাতিক ডেস্ক

0
166

করোনা বিস্তারের ভয়ে ভারতে চলছে লকডাউন। এই সংকটের উপর মানুষের মধ্যে নতুন করে ঝড়ের আতঙ্ক হাজির হয়েছে। সময়ে- অসময়ে হানা দিচ্ছে এই ঝড়। প্রবল এই ঝড়ের তাণ্ডব থেকে রেহাই পায়নি তাজমহলও। ভেঙ্গে পড়ল এর মার্বেলের রেলিং।

গত শুক্রবার  মাত্র কয়েক ঘণ্টার ঝড়ে ঐতিহ্যবাহী এই স্থাপনার বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়। রাতের ঝড়-বৃষ্টিতে ভেঙে পড়ে তাজমহলের রেলিংয়ের একটি অংশ। এতে এই মার্বেলের রেলিংয়ের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

তাজমহলের প্রধান গম্বুজের মার্বেল রেলিংয়ের উপর ঝড়ের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে। রেলিং থেকে পাথর পড়ে ছড়িয়ে রয়েছে অনেকটা জায়গা জুড়ে। লাল-সাদা মার্বেলের তৈরি ওই রেলিং ছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে কাঠের তৈরি মূল ফটক। শনিবার এই স্থাপনার ক্ষতিগ্রস্ত অংশগুলোর মেরামতির কাজ শুরু হয়েছে।

এই ঘটনায় হকচকিয়ে গেছেন সকলেই। লকডাউনের জন্য দীর্ঘদিন বন্ধ তাজমহল। তার মধ্যেই পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম তাজমহলের রেলিংয়ের একটি অংশ ঝড়ে ভেঙে পড়ার ঘটনা ঘটল। ঘণ্টায় ১২৪-১২৭ কিমি বেগে আসা এই ঝড়ে আগ্রায় অন্তত তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এক ঘণ্টারও কম সময়ের এই ঝড় সব তছনছ করে দেয় বলে জানিয়েছেন স্থানীয়রা। তাজমহলের পূর্ব এবং পশ্চিম গেটে ঢোকা ও বের হওয়ার পথে পর্যটকদের সুবিধার জন্য তৈরি করা শেডের ফল্‌স সিলিংও উড়ে গেছে। ভেঙে পড়েছে অনেক গাছ।

অর্থসূচক/এসএস/এমএস