জি-৭ শীর্ষ সম্মেলন স্থগিত করলেন ট্রাম্প

0
84

শিল্পোন্নত সাত জাতি গোষ্ঠী বা জি-সেভেন শীর্ষ সম্মেলন আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত স্থগিত করবেন বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। একই সঙ্গে তিনি বলেছেন, আমন্ত্রণে তালিকায় অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া এবং ভারতকে রাখতে চান তিনি।

গতকাল (৩০ মে) ফ্লোরিডা থেকে রাজধানী ওয়াশিংটনে ফেরার পথে এয়ারফোর্স ওয়ান বিমানে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় ট্রাম্প বলেন, বর্তমান ফরম্যাট অনুসারে জি-সেভেন গ্রুপ এখন খুবই পুরনো একটি সংগঠনে পরিণত হয়েছে। আমি এই সম্মেলন স্থগিত করছি কারণ বিশ্বে বর্তমানে যা ঘটছে তার জন্য এই সংগঠন সঠিকভাবে প্রতিনিধিত্ব করছে বলে আমি মনে করি না।

প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণা সত্ত্বেও এটি পরিষ্কার নয় যে, তিনি জি-সেভেনের স্থায়ী সদস্য বাড়াতে চান কিনা। বর্তমানে এ সংগঠনের সদস্য দেশ হচ্ছে- আমেরিকা, ইতালি, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়ন।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়াকে জি-সেভেনের সদস্য করার কথা বলেছিলেন। আন্তর্জাতিক অঙ্গনে মস্কোর কৌশলগত গুরুত্ব রয়েছে বলে তিনি সেসময় মন্তব্য করেন। ক্রিমিয়াকে রাশিয়ার অংশ করে নেওয়ার কারণে পশ্চিম ইউরোপের সাথে মস্কোর সম্পর্কের অবনতি ঘটায় ২০১৪ সালে রাশিয়াকে জি-এইট থেকে বহিষ্কার করা হয়। এরপর সংগঠনটি জি-সেভেনে পরিণত হয়।

অর্থসূচক/এএইচআর