করোনা মোকাবিলায় ৬২২২ কোটি টাকা দিচ্ছে আইএমএফ

অর্থসূচক ডেস্ক

0
147

মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের সার্বিক অর্থনীতিতে যে নেতিবাচক প্রভাব পড়েছে সেটি মোকাবিলায় বাংলাদেশের জন্য ৭৩ কোটি ২০ লাখ ডলারের ঋণ অনুমোদন দিয়েছে দাতা সংস্থা আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ (বিনিময় হার ৮৫ টাকা ধরে) ৬ হাজার ২২২ কোটি টাকা। বিনা সুদে এ ঋণ পাবে বাংলাদেশ।

জরুরি সহায়তার অংশ হিসেবে শূন্য সুদে আইএমএফ শুক্রবার (২৯ মে) এ ঋণ অনুমোদন করেছে বলে সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এটাই করোনাকালীন বিদেশি আর্থিক প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া বাংলাদেশের সবচেয়ে বড় আকারের ঋণ।

আইএমএফের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের জনগণের স্বাস্থ্য সুরক্ষাসহ সামাজিক নিরাপত্তা আরও জোরদার এবং অর্থনীতিকে সঠিক পথে রাখতে যে প্রণোদনা কর্মসূচি নিয়েছে তা বাস্তবায়নে এই ঋণের অর্থ ব্যয় করতে পারবে।

কোভিড-১৯ পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে রাজস্ব আদায় বাড়ানো, ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠা, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা এবং ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টিতে সংস্কার আনার চ্যালেঞ্জগুলো রয়েছে, যা বিনিয়োগ বাড়ানোর পূর্বশর্ত বলছে আইএমএফ।

সংস্থাটি বলেছে, এসব বিষয়ে বাংলাদেশ সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সরকার তার প্রতিশ্রুতি অনুযায়ী বাস্তবায়ন করবে কি না, তা ঘনিষ্ঠভাবে নজর রাখবে আইএমএফ।

সংস্থাটি আরও বলেছে, বাংলাদেশের এই বিপদে আইএমএফ সরকারের পাশেই থাকবে এবং ভবিষ্যতে সহায়তা আরও বাড়ানো হবে।

আইএমএফ কখনো কোনো শর্ত ছাড়া কোনো দেশকে ঋণ দেয় না। তবে ছয় হাজার ২২২ কোটি টাকার ঋণে কোনো ধরনের শর্ত যুক্ত করেনি আইএমএফ।

এর আগে বাংলাদেশকে ৫০ কোটি ডলারের সহায়তা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ইতোমধ্যে তা সরকারের কোষাগারে জমা হয়েছে।

অর্থসূচক/কেএসআর