বিশ্ব সেরা কোম্পানির বেশীরভাগই এশিয়ার

0
271
forbes top 2000 list
২০১৪ সালে বিশ্ব সেরা ২০০০ ব্যবসায় প্রতিষ্ঠানের তালিকা (ছবি: ফোর্বস অনলাইন)
forbes top 2000 list
২০১৪ সালে বিশ্ব সেরা ২০০০ ব্যবসায় প্রতিষ্ঠানের তালিকা (ছবি: ফোর্বস অনলাইন)

বিশ্ব বাণিজ্যে নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হতে চলছে এশিয়া। চীন, জাপান এবং ভারতের হাত ধরে এই অঞ্চল অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে সক্ষমতা প্রমাণ করে চলেছে। সম্প্রতি বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিন কর্তৃক প্রকাশিত বিশ্বের বৃহত্তম ২০০০ ব্যবসায় প্রতিষ্ঠানের তালিকায় এই কথাটি আবার প্রমাণিত হল। মোট ৬৭৪ টি কোম্পানি এশিয়া এই তালিকায় প্রথম স্থান দখল করে নিয়েছে।

২০০৩ সালে থেকে বিশ্ব সেরা ২০০০ কোম্পানি নিয়ে প্রতিবছর ‘গ্লোবাল ২০০০’ নামে এই তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এক বছর আগেও এই তালিকায় এশিয়ার অবস্থান ছিল দ্বিতীয়। কিন্তু এবার ‘গ্লোবাল ২০০০ ইন ২০১৪’ তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে এশিয়া। শুধু তাই নয় এই তলিকায় ৩৩ দশমিক ৭ শতাংশ ব্যবসায় প্রতিষ্ঠানই এই মহাদেশে অবস্থিত। মহাদেশ অনুযায়ী এই তালিকায় দ্বিতীয় স্থানে আছে গত বারের প্রথম উত্তর আমেরিকা। এই মহাদেশের ৬২৯ টি কোম্পানি এই তালিকায় স্থান পেয়েছে, এর মধ্যে ৫৬৪ টি যুক্তরাষ্ট্রের। অবশ্য বরাবরের মতই যুক্তরাষ্ট্র একক দেশ হিসেবে এই তালিকায় শীর্ষে রয়েছে।

দেশ অনুযায়ী দ্বিতীয় স্থানে আছে এশিয়ার অন্যতম অর্থনৈতিক শক্তি জাপান। সেরা ২০০০ এর মধ্যে ২২৫টি কোম্পানিই প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে অবস্থিত। জাপানের পরেই এশিয়ার বৃহত্তম অর্থনৈতিক শক্তি চীনের অবস্থান। এই তালিকায় ২০৭টি চীনা কোম্পানি জায়গা করে নিয়েছে। তবে চীন সবচেয়ে বড় বোমাটি ফাটিয়েছে সেরা দশ তালিকায়। এই তালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানসহ সেরা দশের পাঁচটি কোম্পানি চীনে অবস্থিত। বাকি পাঁচটি যুক্তরাষ্ট্রের।

এবারের তালিকায় মোট ৬২ টি দেশের কোম্পানি স্থান পেয়েছে। বাংলাদেশের কোন কোম্পানি স্থান না পেলেও প্রতিবেশী ভারতের ৫৪টি কোম্পানি এই তালিকায় জায়গা করে নিয়েছে। ভারতীয় ব্যবসায় প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এছাড়াও টাটা মোটরস, ভারতী এয়ারটেল, মাহিন্দ্র অ্যান্ড মাহিন্দ্র, বাজাজ অটো ও হিরো মোটর কর্পোরেশন এই তালিকায় স্থান পেয়েছে।