সৌদি কাতার কুয়েতে রোগী বাড়ছে লাফিয়ে লাফিয়ে

আক্রান্তদের তালিকায় বিপুল বাংলাদেশী

0
159

প্রবল তাণ্ডবের পর ইউরোপে একটু যেন ক্ষ্যান্ত দিয়েছে নভেল করোনাভাইরাস। কিন্তু এবার শক্তিমত্তা দেখাতে শুরু করেছে এশিয়ায়। বিশেষ করে তুরস্ক, রাশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। শুরুতে একটু ঢিলেঢালা ভাব দেখানো তুরস্ক ও রাশিয়ায় এটা স্বাভাবিক হলেও মধ্যপ্রাচ্যের জন্য এটি বেশ হতাশার। কারণ সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের দেশগুলো বেশ আগে থেকেই করোনা মোকাবেলায় লকডাউন, কারফিউসহ নানা কঠিন ব্যবস্থা নিয়েছে। কিন্তু তাতেও যেন শেষ রক্ষা হচ্ছে না।


                      প্রিয় পাঠক, করোনাভাইরাস সংক্রান্ত দেশ-বিদেশের নির্বাচিত নিউজ ও টিপস এখন থেকে পাওয়া যাবে আমাদের 

                   ফেসবুক গ্রুপ Corona: News & Tips । গ্রুপটিতে যোগ দিয়ে সহজেই থাকতে পারেন আপডেট 


গত ২৪ ঘণ্টায় সৌদি আরক, কাতার ও কুয়েতসহ মধ্য প্রাচ্যের প্রায় সব দেশে বিপুল সংখ্যক নতুন রোগী শনাক্ত হয়েছে। কোনো কোনো দেশে মৃত্যুও বেড়েছে। এই আক্রান্তদের একটি বড় অংশই দেশগুলোতে অবস্থানরত বিভিন্ন দেশের শ্রমজীবী মানুষ। আর এদের একটি উল্লেখযোগ্য অংশ হচ্ছে বাংলাদেশের নাগরিক। যদি মধ্যপ্রাচ্যের সংবাদপত্রগুলো থেকে আক্রান্তদের দেশভিত্তিক কোনো পরিসংখ্যান পাওয়া যাচ্ছে না।

সৌদি আরব

খবর গালফ নিউজের খবর অনুসারে, গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে আরও ১ হাজার ২৮৯ জন মানুষ নভেল করোনাভাইরাসে (কোভিড-১০) আক্রান্ত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ২৯৪ জন রোগী শনাক্ত হয়েছে মক্কা নগরীতে। মদিনায় শনাক্ত হয়েছে ২১৮ জন। আর রাজধানী রিয়াদে ২০২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

সব মিলিয়ে সৌদি আরবে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৮১১ জন।

দেশটিতে নতুন করে আরও ৫ জন মানুষ করোনাভাইরাসে মারা গেছেন। এ নিয়ে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৪৪ জন।

কাতার

কাতারে ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৯৫৭ জন বেড়ে মোট রোগীর সংখ্যা ১১ হাজার ২৪৪ জনে উন্নীত হয়েছে। তবে দেশটিতে মৃত্যুর সংখ্যা এখনো বেশ কমই আছে। এখন পর্যন্ত মাত্র ১০ জন মানুষ করোনায় মারা গেছেন।

কুয়েত

গত ২৪ ঘণ্টায় কুয়েতে আরও ২১৩ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২৮৮ জন। এ সময়ে দেশটিতে আরও ২ ব্যক্তি করোনায় মারা গেছেন। আর এখন পর্যন্ত মারা গেছেন  ২২ জন।