অর্থনীতির স্বার্থে সুশাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার আহ্বান

0
132
Akram Uddin
এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন
Akram Uddin
এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন

দেশে গত কয়েকদিনে ঘটে যাওয়া কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা নাগরিক জীবনসহ ব্যবসার পরিবেশকে ক্ষতিগ্রস্ত করেছে বলে মন্তব্য করেছেন কাজী আকরাম উদ্দিন আহমেদ। এই ক্ষতি কাটিয়ে উঠতে সমাজের সকল স্তরে সুশাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠা জরুরি বলে মনে করেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম।

বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পরামর্শক কমিটির ৩৫ তম সভায় তিনি এসব কথা বলেন। এনবিআর ও এফবিসিসিআই এর আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বর্তমান প্রশাসনের কিছু বিড়ম্বনার কথা তুলে ধরে আকরাম উদ্দীন বলেন, দেশে যে অস্থিরতা চলছে তা অত্যন্ত দুঃখজনক। এ ধরনের অস্থিতিশীল পরিবেশ দেশের ব্যবসার পরিবেশকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। তাই নাগরিক স্বাচ্ছন্দ্য এবং ব্যবসা ও বিনিয়োগ-বান্ধব পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে এসব ঘটনার সাথে জড়িত ব্যক্তিদের সুষ্ঠু তদন্তের মাধ্যমে আইনের আওতায় এনে কঠোর শাস্তির ব্যবস্থা করতে হবে। এ ধরনের পরিস্থিতি মোকাবেলাসহ সার্বিক আইন-শৃঙ্খলা সমুন্নত রাখার জন্য প্রশাসনের দক্ষতা এবং সমন্বিত ভূমিকা আরও জোরদার করার আহ্বান জানান তিনি। আর এজন্য সরকারের সকল স্তরের কার্যক্রমে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করা জরুরি বলে মনে করেন তিনি। তা না করা হলে দেশে বিনিয়োগ বাড়বে না বলে জানান তিনি।

দেশের অর্থনৈতিক উন্নয়ন কর্মকাণ্ড যথাযথভাবে সক্রিয় করার লক্ষ্যে টেলি কমিউনিকেশন রেগুলেটরি বোর্ড, এনার্জি রেগুলেটরি বোর্ড, দুর্নীতি দমন কমিশন, বিনিয়োগ বোর্ড, সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন প্রভৃতিকে সম্পূর্ণ প্রভাবমুক্ত ও শক্তিশালী করতে হবে বলে জানান এফবিসিসিআই-এর সভাপতি।

দুর্নীতি দমন কমিশনের কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রাপ্ত অভিযোগ সমূহ তদন্তের জন্য এককভাবে নির্বাচন না করে কমিটি গঠনের মাধ্যমে নির্বাচন করার প্রস্তাব করেন তিনি। তার মতে এমন হলে আর কেউ অযথা হয়রানির শিকার হবে না।

মূল্য সংযোজন করের ব্যাপারে হয়রানি বন্ধ ও স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে কেবল কমিশনার প্রাপ্ত অভিযোগ বা নিজস্ব তথ্য এবং দ্বৈচয়নের ভিত্তিতে অনুসন্ধান ও নিরীক্ষা পরিচালনার প্রস্তাব করেন তিনি। পাশাপশি মাঠ পর্যায়ে সুনির্দিষ্ট অভিযোগ অথবা নিজস্ব প্রাপ্ত তথ্য ব্যতীত ঢালাওভাবে যানবাহন আটক ও তল্লাশি না করারও আহ্বান জানান তিনি।

এসএই/