আসন্ন বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ থাকছে না

0
111
আবুল মাল আবদুল মুহিত
আবুল মাল আবদুল মুহিত
আবুল মাল আবদুল মুহিত
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে কালো টাকা বিনিয়োগের বা সাদা করার সুযোগ থাকছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেই সাথে  ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়ের সীমা কমপক্ষে ১০ বছরের জন্য স্থায়ী করা হবে বলে জানান তিনি।

বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৫ তম সভায় প্রধান অতিথির বক্তব্যে এক কথা বলেন  তিনি।

এ সময় তিনি বলেন, “চলতি বছর দেশের অস্থিতিশীল পরিবেশের মধ্যেও রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হয়েছে ৩ শতাংশেরও বেশি। এটা অবশ্যই দেশের অর্থনীতির জন্য ভালো খবর। আমরা আশা করি, আগামি বছর এ প্রবৃদ্ধির পরিমাণ অনেক বৃদ্ধি পাবে। ২০১৫ সালের মধ্যে শুল্ক আইন সংশোধন করা হবে। যার মাধ্যমে রাজস্ব আদায়ের গতি আরও বৃদ্ধি পাবে”।

তিনি আরও বলেন, “আমরা প্রতিটি বাজেটেই জাতীয় উৎপাদনকে সুরক্ষা দেওয়ার ব্যবস্থা করে থাকি। আর এবারের বাজেটেও তা অব্যাহত থাকেবে। আর এ মাধ্যমে বাজেট অনেকাংশেই শিল্প ও বিনিয়োগবান্ধব হবে”।

তিনি জানান, প্রতি বছর বাজেটেই ব্যক্তিশ্রেণির করমুক্ত আয়সীমা নিয়ে কথা ওঠে। আমেরিকাতে এ করের হার ২ লাখ ৮০ হাজার টাকা। যা ১০ বছরের জন্য স্থায়ী। তাই বাংলাদেশেও প্রধানমন্ত্রীর সাথে কথা বলে একটি স্থায়ী পরিমাণ নির্ধারণ করা হবে।

এ সময় তিনি বলেন, প্রতিবছরের ন্যায় এবারও রিফান্ডের সুযোগ থাকবে। তবে তা সঠিকভাবে বাস্তবায়নের বিষয়ে জোরালো পদক্ষেপ নেওয়া হবে। রিফান্ড শুধু কমিশন পর্যন্ত সীমাবদ্ধ থাকবে না। আর এবারের অন্যান্য বিষয়ের ন্যায় রিকন্ডিশন গাড়ির বিষয়েও স্থায়ী সমাধান দেওয়া হবে।

এইউ নয়ন/ এআর