সরকারি চাকরিজীবীদের বেতন দিতে বিইএফটিএন চালু রাখার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

0
92

সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানসহ সকল ধরণের লেনদেন সম্পন্নের জন্য বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিআইএফটিএন) প্লাটফর্ম চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনা অনুযায়ী সাধারণ ছুটি মধ্যবর্তী ১ ও ২ এপ্রিল প্লাটফর্মটি চালু রাখতে হবে।

আজ বুধবার (২৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

দেশে কার্যরত সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণ রোধে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। ছুটিকালীন সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা (নগদ উত্তোলন ও জমা) চালু রাখার জন্য ইতোমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। এই সময়ে জাতীয় পেমেন্ট স্যুইচ বাংলাদেশের কার্যক্রম চালু থাকবে এবং লেনদেনের সেটেলমেন্ট ছুটি পরবর্তী কার্যদিবসে সম্পন্ন কার হবে।

তবে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (বিএসিপিএস) ও রিয়েল-টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) এর কার্যক্রম বন্ধ থাকবে। পাশাপাশি সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন-ভাতাদি প্রদানসহ সকল ধরণের লেনদেন সম্পন্নের জন্য বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিআইএফটিএন) প্লাটফর্মটি শুধুমাত্র আগামী ১ ও ২ এপ্রিল চালু থাকবে।

অর্থসূচক/জেডএ/কেএসআর